Home> লাইফ স্টাইল
Advertisement

Global Warming: আরও বাড়বে গরম! আবহাওয়ার চরম পরিবর্তনের ইঙ্গিত দিলেন আবহবিদরা

 বিশ্ব আরও উষ্ণ হতে পারে। আগামী কয়েক বছরের মধ্যে প্রথমবারের মতো তাপমাত্রা বৃদ্ধির সর্বোচ্চ সীমা ছাড়িয়ে যাবে, এমনই পূর্বাভাস দিল বিশ্বের আবহবিদরা। বিশেষজ্ঞরা বলছেন, এমন পরিস্থিতিতে ২০২৪ হতে পারে সবচেয়ে উষ্ণ বছর। এদিকে, এরই মধ্যে এল নিনো জলবায়ু পরিস্থিতি শুরু হয়েছে। এল নিনোর প্রভাব বিশ্বের প্রতিটি প্রান্তেই দেখা যাবে। এর ফলে অস্ট্রেলিয়ায় দেখা দেবে খরা, যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বেড়ে যাবে এবং ভারত তথা এই অঞ্চলের বর্ষা দুর্বল হয়ে বৃষ্টিপাত অনেক কমে যাবে।

Global Warming: আরও বাড়বে গরম! আবহাওয়ার চরম পরিবর্তনের ইঙ্গিত দিলেন আবহবিদরা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিশ্ব আরও উষ্ণ হতে পারে। আগামী কয়েক বছরের মধ্যে প্রথমবারের মতো তাপমাত্রা বৃদ্ধির সর্বোচ্চ সীমা ছাড়িয়ে যাবে, এমনই পূর্বাভাস দিল বিশ্বের আবহবিদরা। বিশেষজ্ঞরা বলছেন, এমন পরিস্থিতিতে ২০২৪ হতে পারে সবচেয়ে উষ্ণ বছর। এদিকে, এরই মধ্যে এল নিনো জলবায়ু পরিস্থিতি শুরু হয়েছে। এল নিনোর প্রভাব বিশ্বের প্রতিটি প্রান্তেই দেখা যাবে। এর ফলে অস্ট্রেলিয়ায় দেখা দেবে খরা, যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বেড়ে যাবে এবং ভারত তথা এই অঞ্চলের বর্ষা দুর্বল হয়ে বৃষ্টিপাত অনেক কমে যাবে।

আরও পড়ুন, World Food Safety Day: কীভাবে টাটকা-তাজা রাখবেন খাবার? রইল কয়েকটি টিপস...

এনওএএর জলবায়ুবিজ্ঞানী মিশেল এল হুরু বলেন, এল নিনো কতটা শক্তিশালী, তার ভিত্তিতে পরিবেশের ওপর বিভিন্ন ধরনের প্রভাব পড়তে পারে। যেমন বিশ্বজুড়ে নির্দিষ্ট কিছু এলাকায় ভারী বৃষ্টি কিংবা খরার ঝুঁকি বেড়ে যায়। তবে বিশ্বজুড়ে ৫০ জন শীর্ষ বিজ্ঞানীর একটি দল সতর্ক করে দিয়েছে যে বিশ্বে প্রতি শতকে ০.২ ডিগ্রি করে বাড়বে তাপমাত্রা। ২০২৭ সালের মধ্যে বিশ্বের তাপমাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করার সম্ভাবনা রয়েছে ৬৬ শতাংশ।

মানুষের দৈনন্দিন কর্মকাণ্ডে যে পরিমাণ কার্বন নির্গমন হচ্ছে এবং চলতি বছরের গ্রীষ্মকালে আবহাওয়ার ধরণ পরিবর্তনের যে সম্ভাবনা দেখছেন বিজ্ঞানীরা তা থেকেই এই আশঙ্কা প্রকাশ করছেন। আমেরিকার ন্যাশনাল ওশিয়ানিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন বা NOAA জানাচ্ছে জলবায়ু পরিবর্তন ও বিশ্ব উষ্ণায়ন বা গ্লোবাল ওয়ার্মিং-এর জন্য মূলত দায়ী এই গ্রিন হাউস গ্যাস।

গত বছর মার্চ মাসের সঙ্গে তুলনা করলে, এ বছর বায়ুমণ্ডলে কার্বন ডই অক্সাইডের ঘনত্ব ৩ PPM বেশি। আরও জানা গিয়েছে, গত বছরের সঙ্গে তুলনা করলে, এ বছর বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের ঘনত্ব বেড়েছে উল্লেযোগ্য হারে।ফলে ক্রমশ অসুস্থ হয়ে পড়ছে পৃথিবী। গবেষকরা বলছেন বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের ঘনত্বও রেকর্ড গড়েছে। শিল্প গোটা পৃথিবীতে ছড়িয়ে পড়ার আগে বায়ুমণ্ডলে কার্বন ডাই অক্সাইডের যে ঘনত্ব ছিল, বর্তমানে তা ৫০ শতাংশ বেশি বলে জানাচ্ছেন গবেষকরা।

আরও পড়ুন, 7th Pay Commission: সরকারের ঘোষণার আগেই কর্মীদের জন্য সুখবর, জেনে নিন কত বাড়বে DA

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More