Home> লাইফ স্টাইল
Advertisement

জানেন সুন্দরবনের বাঘ কোন সময়ে সবথেকে বেশি গ্রামে ঢোকে?

আপনি কখনও সুন্দরবনে বেড়াতে বা ঘুরতে গিয়েছেন? অথবা আপনার বাড়ি কি ওই অঞ্চলেই? যদি এই দুটোর কোনওটাই না হয়ও, তবুও সুন্দরবন তো আমাদের বাংলার গর্ব। অবশ্য শুধু বাংলাই বা কেন? গোটা দেশেরই তো গর্ব এই সুন্দরবন। এই বদ্বীপ নিয়ে ভালো ভালো কথা বলতে গেলে শেষ হবে না। সুন্দরবন যে সত্যিই বড় সুন্দরী।

জানেন সুন্দরবনের বাঘ কোন সময়ে সবথেকে বেশি গ্রামে ঢোকে?

ওয়েব ডেস্ক: আপনি কখনও সুন্দরবনে বেড়াতে বা ঘুরতে গিয়েছেন? অথবা আপনার বাড়ি কি ওই অঞ্চলেই? যদি এই দুটোর কোনওটাই না হয়ও, তবুও সুন্দরবন তো আমাদের বাংলার গর্ব। অবশ্য শুধু বাংলাই বা কেন? গোটা দেশেরই তো গর্ব এই সুন্দরবন। এই বদ্বীপ নিয়ে ভালো ভালো কথা বলতে গেলে শেষ হবে না। সুন্দরবন যে সত্যিই বড় সুন্দরী।

আরও পড়ুন গরিব আর বড়লোকের মধ্যে টাকার ব্যবধান কতটা জেনে নিন

কিন্তু রয়েছে মন খারাপ করার মতো জিনিসও। অন্যান্য জিনিসের কথা বাদ দিয়েও, যে বাঘের জন্য সুন্দরবন এত বিখ্যাত, সেই বাঘই গ্রামে ঢুকে কত গ্রামবাসীকে মেরে ফেলে। কিন্তু জানেন কি, সুন্দরবনে কোন সময়ে মানে, কোন ঋতুতে বাঘ বেশি গ্রামে ঢোকে? সারা বছর ধরে নয় কিন্তু। গবেষকরা রীতিমতো তথ্য এবং পরিসংখ্যান বিচার করে দেখে বলেছেন, সুন্দরবনে গ্রামে সবথেকে বেশি বাঘ ঢোকার ঘটনা ঘটে শীতকাল এবং বর্ষাকালে। তাই পরে কখনও সুন্দরবনে গেলে, এই দুটো সময়কে এড়িয়ে যাওয়া অনেক বেশি নিরাপদ।

আরও পড়ুন  জানেন বিশ্বের বেশি মানুষ কোন পশুকে পছন্দ এবং কোন পশুকে অপছন্দ করেন?

Read More