Home> লাইফ স্টাইল
Advertisement

ক্যান্সার রুখতে পান করুন রেড ওয়াইন

ক্যান্সার রুখতে মদ্যপান করুন। চমকে গেলেন? আমরা নই, বলছেন স্বয়ং বিজ্ঞানীরা। তাদের দাবি রেড ওয়াইনের মধ্যে থাকা রেসভারেট্রল ও আঙুরের খোসা নাকি রুখে দিতে পারে গলার ক্যান্সার।

ক্যান্সার রুখতে পান করুন রেড ওয়াইন

ওয়েব ডেস্ক: ক্যান্সার রুখতে মদ্যপান করুন। চমকে গেলেন? আমরা নই, বলছেন স্বয়ং বিজ্ঞানীরা। তাদের দাবি রেড ওয়াইনের মধ্যে থাকা রেসভারেট্রল ও আঙুরের খোসা নাকি রুখে দিতে পারে গলার ক্যান্সার।

ইউনিভার্সিটি অফ কলরোডোর ক্যান্সার সেন্টারের ইনভেস্টিগেটর রবার্ট স্কাফানি জানাচ্ছেন, "ক্যান্সার সেলের বৃদ্ধি রুখতে পারে রেসভারেট্রল। অ্যালকোহল শরীরে কোষের ক্ষতি করে, কিন্তু রেসভারেট্রল ক্ষতিকারক কোষ নষ্ট করে দেয়।" মানুষের শরীর প্রথমে অ্যালকোহল অ্যাসেটাইল অ্যালডেহাইডে পরিনত করে। সেখান থেকে অ্যালডেহাইড ডিহাইড্রোজেনেসের সাহায্যে তা পরে অ্যাসেটিক অ্যাসিডে পরিনত করে। অ্যাসেটাইল অ্যালডেহাইড একটি কার্সিনোজেন যা ডিএনএতে "ক্রস লিঙ্ক" তৈরি করে। প্রচুর অ্যালকোহল শরীর অ্যাসেটাইল অ্যালডেহাইড কমিয়ে দেয়। ফলে ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়।

রেড ওয়াইনের রেসভারেট্রল এই ঝুঁকি কমিয়ে দেয়। তবে ক্যান্সারকে পুরোপুরি সারাতে পারে না রেড ওয়াইন। কিন্তু কোষের বৃদ্ধি কমিয়ে ঝুঁকি অনেকটাই কমিয়ে দেয়।

 

Read More