Home> লাইফ স্টাইল
Advertisement

Radha Ashtami 2022: রাধাষ্টমীর দিন রাধা-অর্চনায় কী অবশ্যই করতে হয় জানেন?

Radha Ashtami 2022: সদ্য গণেশ চতুর্থী গিয়েছে। এসে গিয়েছে মহালক্ষ্মীর ব্রত। আর এরই মধ্যে দেশ জুড়ে চলছে রাধাষ্টমীর ব্রত উদযাপন।

Radha Ashtami 2022: রাধাষ্টমীর দিন রাধা-অর্চনায় কী অবশ্যই করতে হয় জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সবে গণেশ চতুর্থী গিয়েছে। এসে গিয়েছে মহালক্ষ্মীর ব্রত। আর এরই মধ্যে দেশ জুড়ে চলছে রাধাষ্টমীর ব্রত উদযাপন। রাধা হলেন কৃষ্ণের হ্লাদিনী শক্তি। রাধা কৃষ্ণের অঙ্গাঙ্গী। রাধাকে বাদ দিয়ে কৃষ্ণের অস্তিত্ব অসম্পূর্ণ। বলা হয়, যিনি জন্মাষ্টমী পালন করেন তাঁকে রাধাষ্টমী করতেই হয়। কেন আজ রাধাষ্টমী? আসলে এদিন রাধার জন্মদিন। ভাদ্রমাসের শুক্লপক্ষের অষ্টমতম দিনে রাধার জন্ম। তাই দিনটি যথাযথ শ্রদ্ধা ও আন্তরিকতার সঙ্গে পালন করা হয়। বৃষভাণুনন্দিনী রাধাকে লক্ষ্মীর অবতার ধরা হয়। কৃষ্ণপ্রিয়া রাধার জন্মস্থান বর্ষানা। সেখানে দিনটি বিশেষ ভাবে উদযাপন করা হয়। এছাড়াও সারা ভারতে, বিশেষত বৈষ্ণব-ভাবাপন্ন অঞ্চলগুলিতে বৃন্দাবনেশ্বরী রাধার জন্মদিন বিশেষ ভাবে পালন করা হয়। শ্রীকৃষ্ণের লীলাসহচরী, শ্রীকৃষ্ণের গোপিনীদের মধ্যে শ্রেষ্ঠ রাধা।  তাই রাধাকে আলাদা দৃষ্টিতে দেখা হয়। যদিও এক অংশের তাত্ত্বিক রাধার অস্তিত্বে সন্দিহান। তবুও তর্ক বাদ দিয়ে রাধার স্থান অতি বিশিষ্ট। 

আরও পড়ুন: Radhastami 2022: রাধাষ্টমী কাদের পালন করা উচিত জানেন? জেনে নিন দিন-তিথি...

রাধাষ্টমীতে কী কী অবশ্য করণীয়

ভোরবেলা উঠে স্নান

পূজাস্থল বা মন্দির পরিচ্ছন্ন করা

মন্দিরে রাধার ছবি বা মূর্তি রাখা

সেই ছবি বা মূর্তি গঙ্গাজল বা পঞ্চামৃত দিয়ে ধুয়ে নিন

চন্দন, কুঙ্কুম দিয়ে দেবীর প্রসাধন

এর পর ফুল ফল ইত্যাদি নিবেদন

প্রদীপ প্রজ্বলন

আরতি 

দেশজুড়ে এই সময়ে চলছে মহালক্ষ্মীর ব্রত। বিষ্ণুপুরাণ ও নারদপুরাণে এই ব্রতের উল্লেখ আছে। এই পুজোয় অষ্টলক্ষ্মীর কৃপালাভই লক্ষ্য। এই পুজোয় ও ব্রতে অষ্ট লক্ষ্মীরই আরাধনা করা হয়। মহালক্ষ্মীব্রত ষোলো দিনের। অষ্টমী তিথি পড়ছে ৩ সেপ্টেম্বর দুপুর ১২টা ২৮ মিনিটে, তিথি শেষ হচ্ছে ৪ সেপ্টেম্বর সকাল ১০টা ৪০ মিনিটে। তবে মহালক্ষ্মী ব্রত আদতে শেষ হচ্ছে ১৭ সেপ্টেম্বরে। যেদিন থেকে এই ব্রত পড়ছে সেদিন সকাল থেকে প্রতিদিন লক্ষ্মীর প্রার্থনা করতে হবে। ষোলোদিন নিরামিষ খাওয়াই বিধি। লক্ষ্মীর আটটি রূপেরই আরাধনা করা হয়। নারকেল, আম্রপল্লব-সহ জলপূর্ণ ঘটস্থাপন করার বিধি এ পুজোয়। ঘটে সিঁদুর, চন্দন হলুদ কুঙ্কুম দিতে হয়। নতুন কাপড় দিতে হয় এক টুকরো। লক্ষ্মীপুজোয় ষোলোটা গিঁট বাঁধা একটি তাগা হাতে পরতে হয়। পুজোর পরে ষোলোটি দূর্বার একটি আঁটি বেঁধে সেটি জলে ডুবিয়ে জলছড়া দিতে হয়। পুজোর পরে ব্রতকথা পাঠ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More