Home> লাইফ স্টাইল
Advertisement

PPF Interest Rate: নতুন বছরে মোদীর উপহার! প্রভিডেন্ট ফান্ডে বাড়ছে সুদ...

Modi Government: এই বছরের ৩০ সেপ্টেম্বর, সরকার সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, কিষাণ বিকাশ পাত্র (KVP), মাসিক আয় অ্যাকাউন্ট স্কিম এবং ফিক্সড ডিপোজিটের সুদের হার বাড়িয়েছিল। তবে, পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF), জাতীয় সঞ্চয় শংসাপত্র (NSC), সুকন্যা সমৃদ্ধি যোজনার মতো অন্যান্য ছোট সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হারে কোনও পরিবর্তন হয়নি।

PPF Interest Rate: নতুন বছরে মোদীর উপহার! প্রভিডেন্ট ফান্ডে বাড়ছে সুদ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সরকার অনেক নতুন প্রকল্প শুরু করেছে। এগুলি শুরু করা হয়েছে যাতে মানুষ সুবিধা পায়। এই স্কিমগুলিতে, জনগণকেও সরকার সঞ্চয় এবং বিনিয়োগ করতে উৎসাহিত করে। একই সময়ে, সরকার কিছু বড় প্রকল্পে সুদের হার বাড়াতে পারে বলে মনে করা হচ্ছে। সরকার পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF), সুকন্যা সমৃদ্ধি যোজনা, সিনিয়র সিটিজেন স্কিমের মতো ছোট সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার বাড়ানোর কথা বিবেচনা করতে পারে বলেও মনে করা হচ্ছে।

সুদের হার

মোদী সরকারে, জানুয়ারি-মার্চ ত্রৈমাসিকের সুদের হারের বিষয়ে অর্থ মন্ত্রক সিদ্ধান্ত নিতে পারে। অন্যদিকে, এই বছরের ৩০ সেপ্টেম্বর, সরকার সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, কিষাণ বিকাশ পাত্র (KVP), মাসিক আয় অ্যাকাউন্ট স্কিম এবং ফিক্সড ডিপোজিটের সুদের হার বাড়িয়েছিল। তবে, পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF), জাতীয় সঞ্চয় শংসাপত্র (NSC), সুকন্যা সমৃদ্ধি যোজনার মতো অন্যান্য ছোট সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হারে কোনও পরিবর্তন হয়নি।

আরও পড়ুন: Best Cuisines in the World: শীর্ষে ইটালি, ২০২২-এর সেরা খাদ্যসম্ভারে বিশ্বে পাঁচে ভারত

রেপো রেট

সম্প্রতি, সাত ডিসেম্বর, ভারতের রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট ৩৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৬.২৫ শতাংশ করেছে। এটি মে মা থেকে থেকে পঞ্চম বৃদ্ধি। সামগ্রিকভাবে, আরবিআই এই বছরের মে থেকে রেপো রেট ২.২৫ শতাংশ বাড়িয়েছে। এই অবস্থায় এসডিএফ রেট ছয় শতাংশ এবং এমএসএফ রেট ও ব্যাংক রেট ৬.৫০ শতাংশে সমন্বয় করা হয়েছে।

আরও পড়ুন: LIC News: নতুন বছরে নতুন নিয়ম LIC-তে, নোটিফিকেশন জারি করবে অর্থ মন্ত্রক

কিসের বাড়বে সুদের হার

যেহেতু RBI এর এই বৃদ্ধির পরে মনে করা হচ্ছে যে মোদী সরকার এখন বড় প্রকল্পগুলিতে সুদের হার বাড়াতে পারে। এই পরিস্থিতিতে, আশা করা হচ্ছে যে এক বছরের FD স্কিম, পাঁচ বছরের FD স্কিম, পাঁচ বছরের RD স্কিম, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিম, পাবলিক প্রভিডেন্ট ফান্ড স্কিম এবং সুকন্যা সমৃদ্ধি যোজনায় সুদের হার বাড়ানো যেতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

Read More