Home> লাইফ স্টাইল
Advertisement

PM Kisan Samman Nidhi Yojna: ১ এপ্রিল থেকে বাড়বে প্রধানমন্ত্রী কিষান যোজনার টাকা! ৬০০০ এর পরিবর্তে কত হবে আপনার আয়?

এক ফেব্রুয়ারি, ২০২৩ পেশ হতে চলা আসন্ন বাজেট থেকে কর্মরত এবং কৃষক উভয়েরই উচ্চ আশা রয়েছে। এবার আয়কর ছাড়ের ক্ষেত্রে চাকরিজীবীরা স্বস্তি পাবেন বলে মনে করা হচ্ছে। এ ছাড়া কৃষকদের জন্যও আসছে সুখবর। এবার সবার চোখ থাকবে অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের ঘোষণার দিকে। ২০২৪ সালের নির্বাচনকে সামনে রেখে সরকার অনেক প্রতিশ্রুতি দিতে পারে বলে মনে করা হচ্ছে।

PM Kisan Samman Nidhi Yojna: ১ এপ্রিল থেকে বাড়বে প্রধানমন্ত্রী কিষান যোজনার টাকা! ৬০০০ এর পরিবর্তে কত হবে আপনার আয়?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এক ফেব্রুয়ারি, ২০২৩ পেশ হতে চলা আসন্ন বাজেট থেকে কর্মরত এবং কৃষক উভয়েরই উচ্চ আশা রয়েছে। এবার আয়কর ছাড়ের ক্ষেত্রে চাকরিজীবীরা স্বস্তি পাবেন বলে মনে করা হচ্ছে। এ ছাড়া কৃষকদের জন্যও আসছে সুখবর। এবার সবার চোখ থাকবে অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের ঘোষণার দিকে। ২০২৪ সালের নির্বাচনকে সামনে রেখে সরকার অনেক প্রতিশ্রুতি দিতে পারে বলে মনে করা হচ্ছে।

কৃষকদের বড় উপহার দিতে পারে সরকার

সূত্রের দাবি, এই বাজেটে কৃষকদের বড় উপহার দিতে পারে কেন্দ্রীয় সরকার। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কৃষকদের জন্য প্রধানমন্ত্রী কিষাণ নিধির টাকার পরিমাণ বাড়ানোর কথা ঘোষণা করতে পারেন। সূত্র মারফত জানা গিয়েছে যে PM Kisan Samman Nidhi Yojana-এ প্রতি বছর প্রাপ্ত ছয় হাজার টাকার পরিমাণ বাড়বে বলে আশা করা হচ্ছে। কৃষকদের আয় বৃদ্ধির লক্ষ্যে সরকার এই সিদ্ধান্ত নিতে পারে।

আরও পড়ুন: Mutual Fund: ২০২৩ সালের সেরা মিউচুয়াল ফান্ড কোনটি? জেনে নিন গুরুত্বপূর্ণ টিপস

তিন বারের জায়গায় চারবার পাওয়া যাবে টাকা

কৃষকদের তিন কিস্তিতে যে পরিমাণ টাকা দেওয়া হয়েছে তা তিনের পরিবর্তে চার গুণ দেওয়া হতে পারে বলেও মনে করা হচ্ছে। এতে প্রতি ত্রৈমাসিকে ২০০০ টাকা দেওয়া হবে বলে আশা করা হচ্ছে। বর্তমানে প্রতি চার মাসে কৃষকদের অ্যাকাউন্টে ২০০০ টাকা পাঠানো হয়। কিন্তু পরিবর্তনের পর প্রতি ত্রৈমাসিকে ২০০০ টাকা দেওয়া হবে। অর্থাৎ, ৬০০০ টাকার পরিবর্তে কৃষকদের বার্ষিক ৮০০০ টাকা দেওয়া হবে।

আরও পড়ুন: AADHAR Update: আধার কার্ড ব্যবহার করলে সাবধান! সরকারের নতুন নির্দেশিকা...

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির ১৩ তম কিস্তি ২০২৩ সালের জানুয়ারিতে আসবে বলে আশা করা হচ্ছে। এর আগে, সরকার সরাসরি কৃষকদের অ্যাকাউন্টে ১২টি কিস্তি পাঠিয়েছে। বীজ ও সারের ক্রমাগত দাম বৃদ্ধির কারণে কৃষকদের টাকার প্রয়োজন। যদি পিএম কিষানের টাকার পরিমাণ বাড়ানো হয়, তবে এপ্রিল মাসে কৃষকদের অ্যাকাউন্টে ২০০০ টাকার কিস্তি আবার আসবে বলে আশা করা হচ্ছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

Read More