Home> লাইফ স্টাইল
Advertisement

অনলাইনে জিনিস বেচলে, দাম বেশি কে পাবে, ছেলে না মেয়ে?

দোকানে জিনিস কিনতে গেলে অনেক পুরুষই মহিলাদের এগিয়ে দেন। এতে নাকি লাভ হয়। একথা যে একেবারে সত্যি নয় তা নয়। সুন্দরী 'বৌদি' দোকানদার 'দাদা'কে মিষ্টি করে অনুরোধ করলে 'দাদা' অনেকসময় দু-পাঁচ টাকার ছাড় দেন। কিন্তু না কিনে 'বৌদি' যদি কোনও জিনিস বিক্রি করতে যান তাহলেও কি তবে বেশি দাম পাবেন? অন্য কোথাও কী হবে তা জানা নেই তবে 'ই-বে'-তে অন্তত এই তত্ত্ব খাটে না। গবেষণায় দেখা গেছে ই-বের যেসব বিক্রেতাদের আই-ডিতে পুরুষ নাম আছে, দাম তারাই বেশি পান। তুলনায় মেয়েরা অনেক কম দাম পান।

অনলাইনে জিনিস বেচলে, দাম বেশি কে পাবে, ছেলে না মেয়ে?

ওয়েব ডেস্ক: দোকানে জিনিস কিনতে গেলে অনেক পুরুষই মহিলাদের এগিয়ে দেন। এতে নাকি লাভ হয়। একথা যে একেবারে সত্যি নয় তা নয়। সুন্দরী 'বৌদি' দোকানদার 'দাদা'কে মিষ্টি করে অনুরোধ করলে 'দাদা' অনেকসময় দু-পাঁচ টাকার ছাড় দেন। কিন্তু না কিনে 'বৌদি' যদি কোনও জিনিস বিক্রি করতে যান তাহলেও কি তবে বেশি দাম পাবেন? অন্য কোথাও কী হবে তা জানা নেই তবে 'ই-বে'-তে অন্তত এই তত্ত্ব খাটে না। গবেষণায় দেখা গেছে ই-বের যেসব বিক্রেতাদের আই-ডিতে পুরুষ নাম আছে, দাম তারাই বেশি পান। তুলনায় মেয়েরা অনেক কম দাম পান।
টেল এভিভ ইউনিভার্সিটি বেশ কিছুদিন ধরেই এই বিষয়ে গবেষণা করছিল। রেজাল্টটা আসে অবাক করা।

দেখা যায় যে পুরুষরা জিনিস বিক্রি করে যত টাকা পান এবং মহিলারা যা পান তার মধ্যে ফারাক অনেকটা। মহিলারা যেসব পুরনো জিনিস বিক্রি করতে চান তার থেকে অনেক বেশি বিক্রি হয় পুরুষদের দেওয়া জিনিস। ই-কমার্স সাইটে পুরুষ মহিলার এমন বিভাজন দেখে গবেষকরাও অবাক। তবে ঠিক কী কারণে এমনটা ঘটছে তা অবশ্য তারা খুঁজে পাননি।

Read More