Home> লাইফ স্টাইল
Advertisement

ITR Filing: বেতন আসার আগেই হয়ে যান সাবধান, আয়কর নোটিশ পেলে কীভাবে জবাব দেবেন?

ITR Filing: ট্যাক্স বিধিগুলি ব্যক্তিদের পুরানো নিয়মের অধীনে বিভিন্ন কর ছাড় দাবি করার অনুমতি দেয়। তবে, বিশেষজ্ঞরা বলছেন যে আপনার আয়ের রিটার্নে আপনার একাধিকবার করা দাবিগুলি আয়কর বিভাগের দৃষ্টি আকর্ষণ করতে পারে এবং তারা একটি নোটিশ পাঠাতে পারে। আপনি যদি ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট থেকে নোটিশ পান তাহলে আপনার কি করা উচিত? চলুন জেনে নেই সে সম্পর্কে। 

ITR Filing: বেতন আসার আগেই হয়ে যান সাবধান, আয়কর নোটিশ পেলে কীভাবে জবাব দেবেন?
Updated: Aug 08, 2023, 01:00 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আপনি যদি আপনার আয়কর রিটার্ন (ITR) জমা করে থাকেন, তাহলে আয়কর রিটার্নকে আয়কর বিভাগ দ্বারা যাচাই করা হয়। অন্যদিকে, আয়কর রিটার্ন পরীক্ষা করার সময় যদি আয়কর বিভাগ কিছু সন্দেহজনক খুঁজে পায়, তবে তাঁরা একটি নোটিশ পাঠাতে পারে। সম্প্রতি, বেশ কয়েকটি প্রতিবেদনে বলা হয়েছে যে আয়কর বিভাগ বেতনভোগী করদাতাদের আইটিআর-এ তাদের দাবি করা কর ছাড়ের প্রমাণ চেয়ে নোটিশ পাঠাচ্ছে।

ট্যাক্স বিধিগুলি ব্যক্তিদের পুরানো নিয়মের অধীনে বিভিন্ন কর ছাড় দাবি করার অনুমতি দেয়। তবে, বিশেষজ্ঞরা বলছেন যে আপনার আয়ের রিটার্নে আপনার একাধিকবার করা দাবিগুলি আয়কর বিভাগের দৃষ্টি আকর্ষণ করতে পারে এবং তারা একটি নোটিশ পাঠাতে পারে। আপনি যদি ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট থেকে নোটিশ পান তাহলে আপনার কি করা উচিত? চলুন জেনে নেই সে সম্পর্কে।

আরও পড়ুন: PF Balance: কবে সুদ জমা হবে পিএফ অ্যাকাউন্টে? কী বলল ইপিএফও...

এটা উপেক্ষা করবেন না

আয়কর বিভাগের নোটিশ উপেক্ষা করলে গুরুতর আইনি পরিণতি হতে পারে। নোটিশে উল্লিখিত সময়ের মধ্যে উত্তর দিতে ভুলবেন না।

যত্ন সহকারে পড়ুন

নোটিশ কী সম্পর্কে তা বুঝুন। এতে সাধারণভাবে চিহ্নিত অসঙ্গতি বা সমস্যা সম্পর্কিত নির্দিষ্ট বিবরণ অন্তর্ভুক্ত থাকবে।

প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করুন

সমস্ত প্রাসঙ্গিক নথি এবং তথ্য সংগ্রহ করুন যা আপনার মামলাকে সমর্থন করতে পারে বা নোটিশে উল্লিখিত অসঙ্গতিগুলি ব্যাখ্যা করতে পারে।

একজন পেশাদারের সঙ্গে পরামর্শ করুন

একজন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টের (CA) সঙ্গে পরামর্শ করা বুদ্ধিমানের কাজ হতে পারে যিনি আয়কর সংক্রান্ত বিষয়ে বিশেষজ্ঞ। তারা আপনাকে সমস্যাটি আরও স্পষ্টভাবে বুঝতে সাহায্য করতে পারে এবং একটি উপযুক্ত প্রতিক্রিয়া তৈরি করতে আপনাকে গাইড করতে পারে।

আরও পড়ুন: Shiva Shakti Aksh Rekha: ভারত জুড়ে একই সরলরেখায় শিবমন্দির? জেনে নিন 'শিবশক্তিরেখা'র গভীর রহস্য...

একটি প্রতিক্রিয়া খসড়া

আপনি যদি ব্যক্তিগতভাবে উত্তর দিতে চান, তাহলে সতর্কতার সঙ্গে নোটিশে উত্থাপিত সমস্যাগুলির সমাধান করে একটি প্রতিক্রিয়ার খসড়া তৈরি করুন। স্পষ্ট এবং সংক্ষিপ্ত ভাবে লিখুন এবং প্রয়োজনে প্রমাণ জমা করুন।

প্রতিক্রিয়া জমা দিন

আপনার মতামত জমা দিতে বিজ্ঞপ্তিতে বলা নির্দেশাবলী অনুসরণ করুন। প্রতিক্রিয়া সাধারণত আয়কর পোর্টালে অনলাইনে জমা দিতে হয়।

দলিল রাখা

সমস্ত যোগাযোগের কপি রাখতে ভুলবেন না, মূল নোটিশ এবং আপনার প্রতিক্রিয়া সহ সহায়ক নথি কাছে রাখুন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)