Home> লাইফ স্টাইল
Advertisement

রাতের অন্ধকারে পেঁচার মতো দৃষ্টিশক্তি পেতে পারে মানুষ

অন্যান্য প্রাণীদের তুলনায় মানুষের রাতের দৃষ্টিশক্তি অনেকটাই কম। নিবিড় অন্ধকারে দৃষ্টিশক্তি প্রায় শূন্য। কিন্তু ক্যার্লিফোনিয়ার  বিজ্ঞানীদের একটা আবিষ্কার বদলে দিতে পারে পরিস্থিতি। অন্ধকারেও দেখার ক্ষমতা পেরে পারে মানুষ।  

রাতের অন্ধকারে পেঁচার মতো দৃষ্টিশক্তি পেতে পারে মানুষ

ওয়েব ডেস্ক: অন্যান্য প্রাণীদের তুলনায় মানুষের রাতের দৃষ্টিশক্তি অনেকটাই কম। নিবিড় অন্ধকারে দৃষ্টিশক্তি প্রায় শূন্য। কিন্তু ক্যার্লিফোনিয়ার  বিজ্ঞানীদের একটা আবিষ্কার বদলে দিতে পারে পরিস্থিতি। অন্ধকারেও দেখার ক্ষমতা পেরে পারে মানুষ।  

এজন্য দরকার হবে না কোনও বাইনোকুলার বা অত্যাধুনিক চশমা। প্রাকৃতিক উপায়েই, ক্লোরিন ই সিক্স (Ce6) রাসায়নিক  সাহায্যে ঘন অন্ধকারে পঞ্চাশ মিটার পর্যন্ত যেকোনও বস্তুকে দেখার ক্ষমতা অর্জন করতে পারে মানুষ।

ক্লোরিন ই-সিক্স (Ce6) সাধারণত  পাওয়া যায় সামুদ্রিক প্রাণী থেকে। অনেক দিন ধরেই ক্যানসার প্রতিরোধে ব্যবহার করা হয় এই  রাসায়নিক। ক্যালিফোর্নিয়ার বায়োকেমিক্যাল বিশেষজ্ঞরা একটু অন্যভাবে গবেষণা করে দেখেছেন,  চোখের রেটিনার মধ্যে ক্লোরিন ই-সিক্স প্রয়োগ করতে পারলে  দৃষ্টিশক্তি অনেকটাই বেড়ে যায়। সেই অবস্থায় একেবারে অন্ধকার  পরিবেশেও  কয়েক ঘণ্টার জন্য সবকিছু দিব্যি দেখতে পারবে মানুষ। এমন দৃষ্টিকে তবে দিব্যদৃষ্টি বলা যাবে?

 

 

Read More