Home> লাইফ স্টাইল
Advertisement

Eid-ul-Fitr: ভারতের আকাশেও দেখা গেল চাঁদ, শনিবারই খুশির ইদ...

ইদ পালিত হবে? দিন নিয়ে একটা ধন্দ তৈরি হয় প্রতিবছরই। 

Eid-ul-Fitr: ভারতের আকাশেও দেখা গেল চাঁদ, শনিবারই খুশির ইদ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: প্রতীক্ষার অবসান। অবশেষে চাঁদ দেখা গেল ভারতেও! শনিবারই দেশজুড়ে পালিত হবে খুশির ইদ, ঘোষণা করে দিল দিল্লির জামা মসজিদ।

ক্য়ালেন্ডার মেনে নির্দিষ্ট সময়েই শেষ হয় রমজান মাস। কিন্তু ইদ পালিত হবে? দিন নিয়ে একটা ধন্দ তৈরি হয় প্রতিবছরই। কারণ, মুসলিম সম্প্রদায়ের এই উৎসব ঘোষণা করা হয় চাঁদ দেখার পর।  

সৌদি আরব-সহ মধ্যপ্রাচ্যের দেশগুলিতে যখন উৎসব শুরু হয়ে গিয়েছে, তখন ভারতে ইদের চাঁদ দেখা নিয়ে জল্পনা বাড়ছিল। এমনকী, চাঁদ যদি দেখা না যায়, সেক্ষেত্রে শনিবার বদলের রবিরার ইদ পালিত হওয়ার সম্ভাবনাও ছিল। কিন্তু তেমনটা হল না। বহু প্রতীক্ষিত চাঁদ দেখা গেল এদিন। ফলে খুশি ইদ আগামিকাল, শনিবারই।

আরও পড়ুন: Lunar Eclipse: সূর্যগ্রহণ শেষ, এবার চন্দ্রগ্রহণের পালা; শুভ দিন শুরু হবে এই মানুষদের! হবে টাকার বৃষ্টি

ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, বছরের নবম মাস হল পবিত্র রমজান। এই সময় রোজা পালন করেন মুসলিমরা। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত নির্জলা উপবাস করেন তাঁরা। পবিত্র রমজান মাসের পর আসে শাওয়াল মাস। ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী দশম মাস হল শাওয়াল মাস। এই মাসের প্রথম দিনই পালিত হয় ইদ-উল-ফিতর।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More