Home> লাইফ স্টাইল
Advertisement

সোনাগাছিকে নিয়ে তথ্যচিত্র

উত্তর কলকাতার সোনাগাছি। এশিয়ার বৃহত্তম যৌনপল্লী। আর এই সোনাগাছিকে বিশ্বের মঞ্চে পরিচিতি দিয়েছিল একটা তথ্যচিত্র, নাম- "Born Into Brothels: Calcutta's Red Light Kids"। 'ডকুমেন্টারি ফিচার' বিভাগে অ্যাকাডেমি পুরস্কারপ্রাপ্ত এই সিনেমাতে উঠে এসেছে রেড লাইট এরিয়ার বাস্তবের সাদা-কালো জীবন।

সোনাগাছিকে নিয়ে তথ্যচিত্র

ওয়েব ডেস্ক: উত্তর কলকাতার সোনাগাছি। এশিয়ার বৃহত্তম যৌনপল্লী। আর এই সোনাগাছিকে বিশ্বের মঞ্চে পরিচিতি দিয়েছিল একটা তথ্যচিত্র, নাম- "Born Into Brothels: Calcutta's Red Light Kids"। 'ডকুমেন্টারি ফিচার' বিভাগে অ্যাকাডেমি পুরস্কারপ্রাপ্ত এই সিনেমাতে উঠে এসেছে রেড লাইট এরিয়ার বাস্তবের সাদা-কালো জীবন।

আরও পড়ুন- গেস্ট হাউজে মহিলার সঙ্গে এ কী করল যুবক!

গোটা ছবিটাই আবর্তিত হয়েছে মুন্নিকে ঘিরে। মুন্নি একটি চরিত্র, না শুধু চরিত্র নয় সোনাগাছির ১০ হাজার যৌনকর্মীর একজন, তাঁদের প্রতিনিধি। মুন্নির জীবনের কথা সাক্ষাতকারের আকারে পরিবেশিত হয়েছে গোটা ছবি জুড়ে। যখন সাক্ষাতকার নেওয়া হয়েছে তখন মুন্নি মাত্র ষোলো বছরের একটি মেয়ে। মুন্নি জানিয়েছেন তিনি যৌনপল্লীতে কীভাবে এলেন, তাঁর এই ব্যবসায় হাতেখড়ির কাহিনী এবং বর্তমানে সোনাগাছির অর্থনীতি ঠিক কেমন এই সবই। তথ্যচিত্রটি তৈরীর সম্পূর্ণ উদ্যোগ নেওয়া হয়েছিল 'ইউনাইটেড নেশান'স অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইম'-এর তরফ থেকে।

আরও পড়ুন- তরুণীর বিড়ি জ্বলাইলে নাচে তৃণমূল যুব কংগ্রেসের স্বাধীনতা দিবস পালন

Read More