Home> লাইফ স্টাইল
Advertisement

Sound Therapy: যোগব্যায়ামের সময় মুখে করুন এই আওয়াজ, স্ট্রেস কমানোর মহামন্ত্র এবার মুঠোয়!

সাউন্ড থেরাপি ধ্যান করতে সাহায্য করে এবং আপনার মনোযোগ শব্দের দিকে ঘুরিয়ে দিলেই একাগ্রতা বাড়াতে সাহায্য করবে। গবেষণায় দেখা গেছে যে গুনগুন মৌমাছির শব্দের মত এই যোগব্যায়াম স্ট্রেস মুক্ত করে, রিল্য়াক্স করে, শক্তি এবং মনোযোগ করতে সহায়তা করে। যোগ বিশেষজ্ঞ বলেছেন, এটি স্মৃতিশক্তি, একাগ্রতা বাড়াতে সাহায্য় করে।

Sound Therapy: যোগব্যায়ামের সময় মুখে করুন এই আওয়াজ, স্ট্রেস কমানোর মহামন্ত্র এবার মুঠোয়!

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: সাধারণত স্বাস্থ্য এবং ফিটনেস ব্যবস্থা কাজ এবং চলাফেরার সঙ্গে জড়িত। সুতরাং যোগব্যায়ামে এটি হল আসন এবং জিমে, এটি আয়রন পাম্প করা। অ্যারোবিক্স এবং ক্যালিসথেনিক্সে, এটি হল, "ঘাম ঝরানো", "চর্বি  ঝরানো" ইত্যাদি যা ফিটনেসের সঙ্গে জড়িততো রয়েছে। কিন্তু দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে সাউন্ড থেরাপি। যা শারীরিক এবং মানসিক সমস্যার নিরাময়ের জন্য ব্যবহার করা হয় সাউন্ড থেরাপি।

আরও পড়ুন: Food Allergy vs Food Intolerance: আপনি কি অ্যালার্জিতে ভুগছেন? 'ফুড ইনটলারেন্স' কিন্তু ক্রমশ বড় আকার ধারণ করছে...

 যোগব্যায়ামে ভ্রামরী প্রাণায়ামে মৌমাছির গুঞ্জন শব্দের সঙ্গে তুলনা করা হয়েছে।  প্রথমে আপনি একটি গভীর শ্বাস নিন এবং শ্বাস ছাড়ার সঙ্গে সঙ্গে 'ওম' উচ্চারণ করুন এবং যতক্ষণ পারবেন ততক্ষণ করবেন। যখন উচ্চারণ করবেন দেখবেন একটি কম্পন অনুভব হবে। মনে হবে যেন আপনি মৌমাছির গুঞ্জন শুনতে পাচ্ছেন।

অনেক গবেষণার মাধ্যমে, স্নায়ুবিজ্ঞানীরা, উন্নত মস্তিষ্ক-ইমেজিং সরঞ্জাম দিয়ে দেখিয়েছেন যে কীভাবে নির্দিষ্ট  একটি শব্দ তরঙ্গ আপনার শরীরে প্রবেশ করে আপনার মনকে পরিষ্কার করে। আপনার মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রকে শান্ত করতে সহায়তা করে। আপনি যা উচ্চারণ করেন তা গুরুত্ব নয়, হয় আপনার ধর্মীয় অনুশীলন দ্বারা পরিচালিত, বা আপনার ইন্দ্রিয়কে উন্নত করতে পারে এমন কোনো শব্দ। যতক্ষণ আপনি মনোযোগ সহকারে কিছু পুনরাবৃত্তি করবেন, তার বদলে আপনি ধ্যান বা মেডিটেশন করলে এর ফলাফল পাবেন। এটি স্ট্রেস কমায় এবং মানসিক স্বাস্থ্য ও সুস্থতায় সাহায্য করে। ধ্যান মানসিক চাপ দূর করে, রিল্য়াক্স করে, শক্তি এবং মনোযোগ  করতে সাহায্য করে।  এটি স্মৃতিশক্তি, একাগ্রতা, বিচার এবং সিদ্ধান্ত গ্রহণ করতে সাহায্য করে ।

 ধ্যান বা মেডিটেশনের অভ্যাস হল সব চাইতে সহজ এবং সব থেকে শক্তিশালী। এটি জীবনের সব পর্যায়ে, যে কোনো সময় এবং স্থানে এমনকি যাদের বয়স বেড়েছে বা অসুস্থতার কারণে দুর্বল হয়ে পড়েছে তারাও অভ্য়াস করতে পারে। 

আরও পড়ুন: 7 Cleanest Cities In India: শুধু সাফসুতরোই নয়, দেশের এই সাত শহরের খাবারও জিভে লেগে থাকবে

কীভাবে করবেন এই যোগব্যায়ামটি?

প্রথমে পদ্মাসনে বসুন। যারা পদ্মাসন,বজ্রাসন  কোনটিই করতে পারেন না, তাঁরা ব্য়াকরেস্ট চেয়ারে বসতে পারেন। দেখবেন আপনার মাথা এবং মেরুদণ্ড যেন একটি সরল রেখায় থাকে। চোখ বন্ধ থাকবে। ৫-১০ বার স্বাভাবিকভবে শ্বাস নিন এবং শ্বাস ছাড়ুন। এরপর গভীরভাবে শ্বাস নিন, যখন শ্বাস ছাড়বেন তখন 'ওম' উচ্চারণ করুন এবং এটা মনোযোগ দিতে হবে উচ্চারণটি যখন করবেন তখন শব্দ যেন অন্ত্র থেকে হয়। ধ্যানটি করার সময় মন যেন এই ধ্যানের দিকে মনোযোগ থাকে। 

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

 

 

Read More