Home> লাইফ স্টাইল
Advertisement

‘আমি স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করি না’, প্রকাশ্যে বললেন দিয়া মির্জা

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, দিয়া মির্জা জানান, তিনি স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করেন না। তার নেপথ্যে একটি যুক্তিযুক্ত কারণও দেখান তিনি।

‘আমি স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করি না’, প্রকাশ্যে বললেন দিয়া মির্জা

নিজস্ব প্রতিবেদন:  ‘পিরিয়ডসের সময়ে আমি স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করি না।‘ প্রকাশ্যে জানালেন অভিনেত্রী তথা রাষ্ট্রসঙ্ঘের ‘এনভায়রনমেন্ট গুডউইল অ্যাম্বাসাডর’ দিয়া মির্জা।

কিন্তু কেন এমনটা বললেন দিয়া?

আরও পড়ুন: আন্তর্জাতিক মঞ্চে ঠাকুরমার ঝুলি-কে নিয়ে গেলেন মনোবিদ

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, দিয়া মির্জা জানান, তিনি স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করেন না। তার নেপথ্যে একটি যুক্তিযুক্ত কারণও দেখান তিনি। দিয়া বলেন, ''স্যানিটারি ন্যাপকিনের খুব খারাপ প্রভাব পড়ে পরিবেশের ওপর। পরিবেশ নানা ভাবে দূষিত হয়। তাই আমি পিরিয়ডসের সময়ে স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করি না। ডাইপারসের ক্ষেত্রে এই বিষয়টি প্রযোজ্য।’

দিয়া মির্জা আরও জানান, স্যানিটারি ন্যাপকিনের বিজ্ঞাপনী প্রচারের প্রস্তাব এলেও, তিনি তা ফিরিয়ে দেন। দিয়া জানিয়েছেন, বাজার চলতি ন্যাপকিনের বদলে তিনি বায়োডিগ্রেডেবল ন্যাপকিন ব্যবহার করেন। এই ধরনের ন্যাপকিন পরিবেশ বান্ধব হয়। ফলে ব্যবহার করার পরে, প্রাকৃতিক ভাবেই এই ধরনের ন্যাপকিন পুরোপুরি ধ্বংস হয়ে যায়।

আরও পড়ুন: জাহির-সাগরিকার রিসেপশনে ডান্স ফ্লোরে আগুন ধরালেন 'বিরুস্কা'

২০১১ সালের সমীক্ষা অনুযায়ী, স্যানিটারি ন্যাপকিন থেকে ৯ হাজার টন আবর্জনা তৈরি হয়, যা পরিবেষ দূষিত করে। এক জন মহিলা, যিনি স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করেন, সারা বছরে ১২৪ কেজি আবর্জনা তৈরি করেন। পরিবেশের কথা মাথায় রেখেই তিনি বায়োডিগ্রেডেবল স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করার পরামর্শ দিয়েছেন আজকের মেয়েদের।  

Read More