Home> লাইফ স্টাইল
Advertisement

Postal Account: নজরে আধার, ১ কোটি অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাচ্ছে বাংলার পোস্ট অফিসে

ভারতে বন্ধ হতে চলেছে প্রায় ১ কোটি পোস্টাল অ্যাকাউন্ট, যা প্রায় ১ লক্ষ পরিবারকে সমস্যার মুখে দাঁড় করাবে। গত ৬ অক্টোবর এক নির্দেশিকায় দেশের সব পোস্টাল সার্কেলকে এই নির্দেশ পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। জানা গিয়েছে দেশ জুড়ে মোট অ্যাকাউন্টের প্রায় ৪৩ শতাংশ অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করা হয়নি।

Postal Account: নজরে আধার, ১ কোটি অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাচ্ছে বাংলার পোস্ট অফিসে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পোস্ট অফিস সেভিংস স্কিম দেশবাসীর জন্য কম-ঝুঁকিপূর্ণ বিনিয়োগের বিকল্প দেয়। এই প্রকল্পগুলি সরকার সমর্থিত এবং অ্যাকাউন্ট হোল্ডারদের প্রতিযোগিতামূলক সুদের হার প্রদান করে। পোস্ট অফিস অ্যাকাউন্ট খোলা খুবই সহজ। কিন্তু, আপনি একটি অ্যাকাউন্ট খোলার আগে, আপনাকে কিছু বিষয় মাথায় রাখতে হবে। সঞ্চয় স্কিমগুলির সুবিধাগুলি পেতে, একজনকে অবশ্যই এর সঙ্গে নিজেদের আধার নম্বরের সঙ্গে লিঙ্ক করতে হবে। একটি ছোট সেভিংস অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করার সময়সীমা এই বছরের ৩০ সেপ্টেম্বর।

আরও পড়ুন: Afghanistan Earthquakes: ২৫০০! তালিবানের আপন দেশ যেন ধ্বংসস্তূপ, লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা...

যদি অ্যাকাউন্ট হোল্ডাররা এই সময়সীমা মেনে চলতে ব্যর্থ হন, তাহলে তাদের অ্যাকাউন্ট নিষ্ক্রিয় হয়ে যাবে।

পোস্ট অফিস সেভিংস স্কিম অ্যাকাউন্টকে আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করতে ব্যর্থ হলে কী হবে

আপনি যদি আপনার পোস্ট অফিস সঞ্চয় স্কিম বা পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) এবং জাতীয় সঞ্চয় শংসাপত্র (NSC)-এর মতো কোনও ছোট সঞ্চয় প্রকল্পগুলিকে আপনার আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করতে না পারেন, তাহলে আপনার অ্যাকাউন্ট বন্ধ করা হবে। আপনি বিনিয়োগের সুবিধা পবেন না।

বাংলার সমস্যা

এই একই কারণে ভারতে বন্ধ হতে চলেছে প্রায় ১ কোটি পোস্টাল অ্যাকাউন্ট, যা প্রায় ১ লক্ষ পরিবারকে সমস্যার মুখে দাঁড় করাবে।

আরও পড়ুন: Tibet: ভয়ংকর তুষারধস! তিস্তাতাণ্ডবের পরে এবার মারণবরফে মৃত্যু তিব্বতে...

গত ৬ অক্টোবর এক নির্দেশিকায় দেশের সব পোস্টাল সার্কেলকে এই নির্দেশ পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। জানা গিয়েছে দেশ জুড়ে মোট অ্যাকাউন্টের প্রায় ৪৩ শতাংশ অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করা হয়নি।

অর্থাৎ ২২ কোটি ৫২ লক্ষ ৮০ হাজার পোস্টাল অ্যাকাউন্টের মধ্যে মাত্র ৯ কোটি ৭৭ লক্ষ ৯২ হাজার অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক করা হয়েছে।

বাংলার ক্ষেত্রে ২ কোটি ১৮ লক্ষ ৩২ হাজার পোস্টাল অ্যাকাউন্ট রয়েছে। এর

মধ্যে ৯১ লক্ষ ২ হাজার অ্যাকাউন্টের সঙ্গে আধার যোগ রয়েছে। সুতরাং এই নিয়মের ফাঁসে বাংলার বহু কোটি মানুষের অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

Read More