Home> লাইফ স্টাইল
Advertisement

নিয়মে বদল! করোনাকালে চাইলেই PF তুলতে পারবেন না

কোভিড-১৯ অতিমারীর সময়ে ইপিএফও সদস্যদের প্রভিডেন্ট ফান্ডের অর্থের একটি অংশ তুলে নেওয়ার অনুমতি দিয়েছে

নিয়মে বদল! করোনাকালে চাইলেই PF তুলতে পারবেন না

নিজস্ব প্রতিবেদন: সরকারের একাধিক স্কিমগুলির মধ্যে গুরুত্বপূর্ণ একটি স্কিম হল Employee Provident Fund (EPF) বা Provident Fund (PF)। প্রকল্পের মধ্যে সংস্থা এবং কর্মচারী দুজনেই প্রতি মাসে প্রাথমিক বেতনের ১০ শতাংশ দিয়ে থাকে এই স্কিমে। 

আগে বেসরকারী সংস্থাগুলির জন্য এটি ছিল ১২ শতাংশ। নিয়োগকারী সংস্থা এবং কর্মচারী প্রতি মাসে কর্মী প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (ইপিএফও) এর কাছে তাদের এই বেতনের একটি অংশ জমা দেয়। অবসর গ্রহণ বা চাকরি ছাড়ার পর টাকা তুলে নেওয়া যেতে পারত।

তবে, কোভিড-১৯ অতিমারীর সময়ে ইপিএফও সদস্যদের এই সংকটজনক পরিস্থিতিতে তাদের প্রভিডেন্ট ফান্ডের অর্থের একটি অংশ তুলে নেওয়ার অনুমতি দিয়েছে। তবে এখনই পুরো টাকা তুলে নেওয়া যাবে না, এমনটাই জানান হয়েছে। 

আরও পড়ুন, 7th Pay Commission-এ DA বৃদ্ধি নিয়ে ৫টি বড় সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্রীয় সরকার

যদিও সঙ্কটজনক পরিস্থিতিতে সেই টাকা কীভাবে তুলবেন তার সমাধান রয়েছে। সরকার ঘোষণা করেছে যে কোনও ব্যক্তি তার ইপিএফ অ্যাকাউন্ট থেকে একটি নির্দিষ্ট পরিমাণের একটি অংশ তুলতে পারবে। ১৯৫২ সালের ইপিএফ স্কিম অনুসারে মহামারী দেখা দিলে সদস্যদের অগ্রিম অনুদানের ব্যবস্থা করে এই স্কিম। কোনও ব্যক্তি তার ইপিএফ ব্যালেন্স থেকে তিন মাসের বুনিয়াদি বেতনের অতিরিক্ত মূল্যবৃদ্ধি ভাতা বা তার অ্যাকাউন্টের ৭৫% পাবেন।

তবে যে কর্মচারীরা দীর্ঘ সময়ের জন্য চাকরি থেকে অবসর নিয়েছেন তারাও চাইলে পিএফ তুলতে পারবেন। তারা তাদের পিএফ অ্যাকাউন্টে উপলব্ধ পরিমাণের ৭৫ শতাংশ অবধি ফেরতযোগ্য অগ্রিম গ্রহণের অনুমতি পাবেন।ইপিএফও সম্প্রতি এই বিষয়ে একটি টুইটও করেছে।

Read More