Home> লাইফ স্টাইল
Advertisement

Chandra Grahan 2023: এ বছরের প্রথম চন্দ্রগ্রহণ খুবই তাৎপর্যপূর্ণ হতে চলেছে! জেনে নিন দিন-তিথি...

Chandra Grahan 2023: একে চন্দ্রগ্রহণ তায়, অতি বিশেষ তিথির যোগ। এ বছরের প্রথম চন্দ্রগ্রহণ হতে চলেছে আগামী ৫ মে, শুক্রবার। দিনটি বৈশাখী পূর্ণিমা বা বুদ্ধ পূর্ণিমা নামেই বেশি পরিচিত। সংশ্লিষ্ট মহল বলছে, এ বছরের প্রথম চন্দ্রগ্রহণ খুবই তাৎপর্যপূর্ণ হতে চলেছে!

Chandra Grahan 2023: এ বছরের প্রথম চন্দ্রগ্রহণ খুবই তাৎপর্যপূর্ণ হতে চলেছে! জেনে নিন দিন-তিথি...
জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এ বছরের প্রথম চন্দ্রগ্রহণ খুবই তাৎপর্যপূর্ণ হতে চলেছে! কেন জানেন? কারণ, একে চন্দ্রগ্রহণ তায় আবার অতি বিশেষ তিথির যোগ। এ বছরের প্রথম চন্দ্রগ্রহণ হতে চলেছে এমন একটি দিনে যেদিন বৈশাখী পূর্ণিমা। দিনটি অবশ্য বুদ্ধ পূর্ণিমা নামেই বেশি পরিচিত। এর ঠিক ১৫ দিন আগে এই বছরের প্রথম সূর্যগ্রহণ হয়ে গিয়েছে। আর মাত্র ১৫ দিনের তফাতে পরপর দুটি গ্রহণ মানুষের জীবনে বড় প্রভাব ফেলতে পারে বলে মনে করা হচ্ছে। 
 
আরও পড়ুন: Mysterious Activity in Human's Brains: মানুষের মৃত্যুর পরেও থেকে যায় প্রাণ? এ কী বললেন বিজ্ঞানীরা!
 
কবে বছরের প্রথম চন্দ্রগ্রহণ হতে চলেছে ?
 
এ বছরের প্রথম চন্দ্রগ্রহণ হতে চলেছে আগামী ৫ মে, শুক্রবার। এদিন বৈশাখী পূর্ণিমা, দিনটি বুদ্ধ পূর্ণিমা নামেই যদিও বেশি পরিচিত। এর ঠিক ১৫ দিন আগে এই বছরের প্রথম সূর্যগ্রহণ হয়ে গিয়েছে। 
 
কখন বছরের প্রথম চন্দ্রগ্রহণ শুরু?
 
৫ মে শুক্রবার বছরের প্রথম চন্দ্রগ্রহণ শুরু হবে ভারতীয় সময় রাত ৮টা ৪৫ মিনিটে, রাত ১টা পর্যন্ত চলবে এই গ্রহণ। এর মানে, এদিন চন্দ্রগ্রহণ চলবে মোটামুটি ৪ ঘণ্টা ১৫ মিনিট ধরে।
 
আরও পড়ুন: Belur Math: শ্রমিক দিবসের শ্রমরক্তরঙের সঙ্গে কী ভাবে মিশল সর্বস্ব ত্যাগের গৈরিক? জানুন সে ইতিহাস...
 
কোথা থেকে দেখা যাবে এই চন্দ্রগ্রহণ?
 
বুদ্ধ পূর্ণিমায় হতে চলা বছরের প্রথম এই চন্দ্রগ্রহণ ভারত মহাসাগর, আন্টার্কটিকা, আটলান্টিক মহাসাগর, এশিয়া মহাদেশের কিছু অংশ, দক্ষিণ ও পশ্চিম ইউরোপ, আফ্রিকা ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে দেখা যাবে বলে জানা গিয়েছে।
 
এ বছরে অবশ্য আরও একটি চন্দ্রগ্রহণ আছে। সেটি বছরের দ্বিতীয় চন্দ্রগ্রহণ। ২০২৩ সালের এই দ্বিতীয় চন্দ্রগ্রহণ হবে আগামী ২৮ অক্টোবর। আর এটিই হবে এই বছরের শেষ গ্রহণ। জানা গিয়েছে, এটি দেখা যাবে ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, পূর্ব আমেরিকা ও আফ্রিকা থেকে।
 
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 
Read More