Home> লাইফ স্টাইল
Advertisement

Old Pension Scheme: কেন্দ্রীয় সরকারের বড় ঘোষণা, পুরোনো পেনশন স্কিম নিয়ে কর্মীদের উদ্দেশে বার্তা

OPS: কেন্দ্রীয় সরকার তার কর্মচারীদের ওল্ড পেনশন স্কিম (ওপিএস) পুনরুদ্ধারের দাবিতে ধর্মঘট বা বিক্ষোভে অংশ নেওয়ার বিরুদ্ধে সতর্ক করেছে এবং তাদের অংশগ্রহণ না করতে বলেছে। সম্প্রতি, ডিপার্টমেন্ট অফ পার্সোনেল অ্যান্ড ট্রেনিং (DoPT) থেকে সমস্ত মন্ত্রকে পাঠানো চিঠিতে বেশ কিছু নির্দেশ দেওয়া হয়েছে।

Old Pension Scheme: কেন্দ্রীয় সরকারের বড় ঘোষণা, পুরোনো পেনশন স্কিম নিয়ে কর্মীদের উদ্দেশে বার্তা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পুরোনো পেনশন প্রকল্প (Old Pension Scheme) নিয়ে দেশে বিতর্ক চলছে। এই নিয়ে সরকারি কর্মচারীদের মধ্যেও প্রতিবাদ রয়েছে। ইতিমধ্যে, কেন্দ্রীয় সরকার তার কর্মচারীদের ওল্ড পেনশন স্কিম (ওপিএস) পুনরুদ্ধারের দাবিতে ধর্মঘট বা বিক্ষোভে অংশ নেওয়ার বিষয়ে সতর্ক করেছে এবং তাদেরকে অংশগ্রহণ না করতে বলেছে। সম্প্রতি, ডিপার্টমেন্ট অফ পার্সোনেল অ্যান্ড ট্রেনিং (DoPT) থেকে সমস্ত মন্ত্রকে পাঠানো চিঠিতে বেশ কিছু নির্দেশ দেওয়া হয়েছে।

পেনশন স্কীম

চিঠিতে বলা হয়েছে যে 'জয়েন্ট ফোরাম ফর রিস্টোরেশন অফ ওল্ড পেনশন স্কিমের' ব্যানারে জাতীয় জয়েন্ট কাউন্সিল অফ অ্যাকশন বিশেষত ওপিএস-বিষয়ে সমাবেশ করার পরিকল্পনা করছে। কর্মী ও প্রশিক্ষণ বিভাগের মাধ্যমে জারি করা নির্দেশাবলী সরকারি কর্মচারীদের যে কোনও ধরনের ধর্মঘটে অংশগ্রহণ করতে নিষেধ করে। এর মধ্যে রয়েছে গণ আকস্মিক ছুটি, ধীর গতিতে বসে থাকা ইত্যাদি বা সিসিএস (আচরণ) বিধিমালা, ১৯৬৪-এর বিধান লঙ্ঘন করে এমন কোনও পদক্ষেপ যা বিধির ৭ নম্বর ধারা ভেঙে ধর্মঘটে উস্কানি দেয়।

আরও পড়ুন: Ramzan 2023: জেনে নিন কবে ও কখন শুরু রমজান মাস, কোন দিনে শেষ হবে পবিত্র এই উদযাপন...

পুরনো পেনশন স্কিম

এর উপর, মৌলিক বিধিমালার বিধি ১৭(১) এর বিধান অনুসারে, বিনা অধিকারে দায়িত্ব থেকে অনুপস্থিত থাকার জন্য কোনও কর্মচারীর বেতন এবং ভাতা গ্রহণযোগ্য নয়। একই সঙ্গে, মন্ত্রক/বিভাগের মাধ্যমে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের এই বিভাগের মাধ্যমে জারি করা আচরণ বিধি এবং সুপ্রিম কোর্টের মাধ্যমে বৈধতা পাওয়া অন্যান্য বিধানের অধীনে উপরের নির্দেশাবলী সম্পর্কে তাদেরকে যথাযথভাবে অবহিত করা যেতে পারে। প্রতিবাদ সহ যেকোনও ধরনের ধর্মঘটে যাওয়া থেকে তাদের বাধা দেওয়া যাবে।

আরও পড়ুন: Surya Grahan 2023: বছরের প্রথম সূর্যগ্রহণের আর কত দিন বাকি? জানুন কার জন্য শুভ হবে সময়

পেনশন স্কীম

প্রতিবাদ অথবা ধর্মঘটের সময় আবেদনের ভিত্তিতে কর্মচারীদের সাধারণ ছুটি বা অন্য ধরনের ছুটি না দেওয়ার নির্দেশ জারি করা যেতে পারে এবং এটা নিশ্চিত করতে হবে যে ইচ্ছুক কর্মচারীদেরকে অফিস প্রাঙ্গনে বাধামুক্ত ভাবে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। আদেশের ভিত্তিতে, পশুপালন ও দুগ্ধ বিভাগ তার কর্মচারীদের ওপিএসের দাবিতে বিক্ষোভে অংশ নিলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে। একটি সার্কুলারে বলা হয়েছে যে যদি কোনও কর্মকর্তা ধর্মঘট অথবা বিক্ষোভে অংশ নেন, তাহলে তাকে উপযুক্ত শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার জন্য উপযুক্ত কর্তৃপক্ষের নজরে আনা হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

Read More