Home> লাইফ স্টাইল
Advertisement

Boost Immunity: XE ভ্যারিয়েন্টের সঙ্গে ভালো ভাবে লড়তে চান? তা হলে এই খাবারগুলি খাওয়া অভ্যাস করুন

নতুন ভ্যারিয়েন্ট এসে পড়ায় খাদ্যতালিকায় কিছু পরিবর্তন এসেছে। এখন ওমিক্রন-পর্ব থেকে আমরা এক্সই ভ্যারিয়েন্টের সময়-পর্বে এসে পৌঁছেছি।

Boost Immunity: XE ভ্যারিয়েন্টের সঙ্গে ভালো ভাবে লড়তে চান? তা হলে এই খাবারগুলি খাওয়া অভ্যাস করুন

নিজস্ব প্রতিবেদন: করোনার সঙ্গে লড়তে গেলে শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতাকে চূড়ান্তে নিয়ে যেতে হবে। করোনার আদি পর্বে একরকম ভাবে বিষয়গুলি ভাবা হচ্ছিল। আবার নতুন ভ্যারিয়েন্ট এসে পড়ায় সেখানে কিছু পরিবর্তন এসেছে। এখন ওমিক্রন-পর্ব থেকে আমরা এক্সই ভ্যারিয়েন্টের সময়-পর্বে এসে পৌঁছেছি।

এই সময়ে স্বাস্থ্য বিশেষজ্ঞেরা গরম ঋতুর কথা মাথায় রেখেই একটু অন্য রকম ডায়েটের কথা ভেবেছেন।     

তাঁরা বলছেন এই সময়ে 'প্রোবায়োটিকস' খেতে হবে। যেমন, টক দই। একবাটি টক দই এই সময়ে শরীরে প্রয়োজনীয় শক্তি দেবে। 

গরমে ফলের রাজা আম খাওয়ার অভ্যাস তৈরি করতে হবে। আমে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি। রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। গরমের দিনে কাঁচা আমও নানা ভাবে খাওয়া যায়। আমের টক, আম দিয়ে ডাল, আম দিয়ে মাছের টক।

তরমুজে রয়েছে খনিজ, ভিটামিন, ফাইবার। শরীরে রক্তকণিকা উৎপাদনে বিশেষ অবদান রাখে এর ফাইবার। এক্সই-র সঙ্গে লড়াই করার জরুরি শক্তির জোগান দেয় এই ফলটি। 

টমেটো- এটি আর একটি জরুরি খাদ্য। টমেটো সূর্যরশ্মি থেকে বিশেষ সুরক্ষা দেয় শরীরকে। এতে রয়েছে লাইকোপিন। যা সূর্যের দহন থেকে শরীর রক্ষা করে।

পনির-- দুধ সয়াবিন পনির এগুলিও এই সময়ে শরীরে প্রচুর প্রয়োজনীয় শক্তি দেয়। 

তবে সময়টা ঘোর গ্রীষ্ম। এই সময়ে শরীরকে সুস্থ রাখার জন্য এমনিতেই শরীরে জলের মাত্রা বজায় রাখা উচিত। এজন্য নির্দিষ্ট সময়ের ব্যবধানে জল খেতে হবে। সারা দিনে ৩ লিটার 'মাস্ট'। এ ছাড়াও এমন খাদ্য গ্রহণ করতে হবে যাতে প্রচুর পরিমাণ জল রয়েছে। করোনার যে কোনও ধরনের সঙ্গে লড়তেই গেলেই শরীরে জলের সরবরাহ যথাযথ রাখতে হবে। 

আরও পড়ুন: Hanuman Janmotsav 2022: জানেন, কেন হনুমানজিকে সিঁদুর দিয়ে পুজো দিতে হয়? 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More