Home> লাইফ স্টাইল
Advertisement

আপনি বাঙালি হলে আপনার ঘরে এই ১০টা জিনিস থাকবেই

আপনি বাঙালি বলে নিশ্চয়ই গর্বিত। আরও গর্বের দিন তো আসছে। মাঝে চারটে দিন। তারপরেই আমাদের প্রিয় ভাষার দিন। তার আগে আজ একটু আলোচনা করে নিই বাঙালির স্বভাব নিয়ে। যদি প্রশ্ন করা হয়, বাঙালির ঘরে কোন ১০টা জিনিস থাকেই। তার উত্তর আপনার কাছে একরকম। অন্য কারও কাছে আর একরকম। কিন্তু গড়ে সব বাঙালির ঘরে গেলেই যেগুলো আপনি পাবেন সেগুলো হল -

  আপনি বাঙালি হলে আপনার ঘরে এই ১০টা জিনিস থাকবেই

ওয়েব ডেস্ক: আপনি বাঙালি বলে নিশ্চয়ই গর্বিত। আরও গর্বের দিন তো আসছে। মাঝে চারটে দিন। তারপরেই আমাদের প্রিয় ভাষার দিন। তার আগে আজ একটু আলোচনা করে নিই বাঙালির স্বভাব নিয়ে। যদি প্রশ্ন করা হয়, বাঙালির ঘরে কোন ১০টা জিনিস থাকেই। তার উত্তর আপনার কাছে একরকম। অন্য কারও কাছে আর একরকম। কিন্তু গড়ে সব বাঙালির ঘরে গেলেই যেগুলো আপনি পাবেন সেগুলো হল -

১) মাফলার এবং সোয়েটার - বাঙালি মাফলার পড়বে না, সোয়েটার পরবে না, হয় নাকি! শীত পড়ুক অথবা না পড়ুক, বাঙালির গলায় মাফলার চাই। সোয়েটারটাও ঠিক গায়ে উঠবে।

২) বোরোলীন - সে আপনার ঘরে আজকের দিনের যতই ব্র্যান্ডেড ক্রিম থাকুক, বাঙালির বোরোলীনপ্রীতি কমেনি একটুও।

৩) জেলুসিল - বাঙালির আবার গ্যাস, অম্বল হজমের জ্বালা থাকবে না! তাই বাঙালির ঘরে গেলে, ড্রয়ার খুঁজলে ঠিক পাবেন জেলুসিল।

৪) নারকেল তেল - সে আপনি শ্যাম্পু যতই করুন। বাঙালির চাই ঘন-লম্বা-কালো চুল। আর তার জন্য ঠিক চাই একটু নারকেল তেল।

৫) পাওডার - গরমকালে স্নান সেরেই বাঙালির গায়ে ছড়িয়ে দিতে হবে ট্যালকম পাউডার। তার সুগন্ধ ছাড়া বাঙালির একেবারে চলবে না।

৬) ছাতা - বৃষ্টি হতো পারে খুব রোম্যান্টিক। বাঙালি নিজেও বড় রোম্যান্টিক জাতি। কিন্তু ছাতা তার চাই-ই চাই।

৭) ঘি - বাঙালির পাতে মাছ, মাংস, ডিম যাই দিন। রসিয়ে খাওয়া শুরুর আগে গরমভাতে একটু ঘি না দিলে বাঙালির পেট ভরবে না।

৮) সরষের তেল - দক্ষিণে গেলে তো আপনাকে নারকেল তেলেরই সব খেতে হবে। কিন্তু বাঙালির ঘরে চাই খাঁটি সর্ষের তেল। না হলে আবার রান্নার স্বাদ আসে নাকি!

৯) হারমোনিয়াম - বাঙালি সঙ্গীত রসিক জাতি। ঘরে আর কিছু না থাকুক, একটা হারমোনিয়াম থাকবেই।

১০) উত্তম-সুচিত্রার ছবি - আজকের দিনের দামি ডিভিডি বা কম্পিউটারই থাকে ঘরে। কিন্তু দু একটা উত্তম-সুচিত্রার বাংলা ছবি ঠিক থাকবে।

 

Read More