Home> লাইফ স্টাইল
Advertisement

Janmashtami 2022: মসজিদে তৈরি হচ্ছে বাঁকে বিহারীর জন্মাষ্টমীর পোশাক, চরম উৎসাহ কারিগরদের

ব্রজরত্ন মুকুট ছাড়াও ভগবানকে সোনার মালা, কোমরবন্ধ, গলার মালা, হুাসুলি, কণ্ঠেশ্বরী, কুণ্ডল দেওয়া হবে। একই সঙ্গে হলুদ পোশাকে পরবেন শ্রী বাঁকে বিহারী। সাই মসজিদ বৃন্দাবনের বাঁকে বিহারী মন্দির থেকে আধা কিলোমিটার দূরে অবস্থিত। মসজিদের আশপাশের মুসলিম সম্প্রদায়ের লোকজন শ্রী কৃষ্ণের পোশাক ও রাধার ওড়না তৈরিতে ব্যস্ত।

Janmashtami 2022: মসজিদে তৈরি হচ্ছে বাঁকে বিহারীর জন্মাষ্টমীর পোশাক, চরম উৎসাহ কারিগরদের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: শুক্রবার, ১৯ আগস্ট মথুরা ও বৃন্দাবনে শ্রী কৃষ্ণ জন্মাষ্টমী পালিত হবে। জন্মজয়ন্তীতে জন্মভূমিতে বসে ভগবান শ্রীকৃষ্ণের জন্য হরিকান্ত পোশাক প্রস্তুত। ব্রজরত্ন মুকুট ছাড়াও ভগবানকে সোনার মালা, কোমরবন্ধ, গলার মালা, হুাসুলি, কণ্ঠেশ্বরী, কুণ্ডল দেওয়া হবে। একই সঙ্গে হলুদ পোশাকে পরবেন শ্রী বাঁকে বিহারী। জন্মাষ্টমীকে কেন্দ্র করে মুসলিম সম্প্রদায়ের মধ্যেও রয়েছে উৎসাহ উদ্দীপনা। সাই মসজিদ বৃন্দাবনের বাঁকে বিহারী মন্দির থেকে আধা কিলোমিটার দূরে অবস্থিত। মসজিদের আশপাশের মুসলিম সম্প্রদায়ের লোকজন শ্রী কৃষ্ণের পোশাক ও রাধার ওড়না তৈরিতে ব্যস্ত।

আরও পড়ুন, Janmashtami 2022: জন্মাষ্টমী তো পালন করছেন, দহি-হান্ডি সম্বন্ধে জানেন তো?

শ্রী কৃষ্ণের জন্মস্থানে উপবিষ্ট রাধা-কৃষ্ণ শ্রী হরিকান্ত পোশাক পরবেন। পোশাকটি সিল্ক, জরি ও সিল্ক দিয়ে তৈরি। কলকাতা ও মথুরার বারোজন কারিগর এই বিশেষ পোশাক তৈরিতে জড়িত ছিলেন। এটি তৈরি করতে এক মাস সময় লেগেছে। লতা, ঠিকানা, গাছ, চিত্তাকর্ষক ঘণ্টা প্রভৃতি শিল্পকর্ম অত্যন্ত শৈল্পিকভাবে খোদাই করা হয়েছে পোশাকে ময়ূরের প্রতিমূর্তি। ব্রজ মন্দিরের প্রাচীন শিল্প অনুসারে এই পোশাক তৈরি করা হয়েছে। 

শ্রী কৃষ্ণ জন্মস্থান সেবা সংস্থার সেক্রেটারি কপিল শর্মা বলেন, “প্রেয়সীকে প্রতিদিন আকর্ষণীয় করে তোলা হয়। কিন্তু, শ্রী কৃষ্ণ জন্মাষ্টমী উপলক্ষে প্রেয়সীর মেকআপ আরও আকর্ষণীয় করে তোলা হয়। এই দিনে রত্নখচিত মূল্যবান গহনা ভগবানকে দান করা হবে।‘’ শ্রী কৃষ্ণ জন্মাষ্টমী উপলক্ষ্যে, বাঁকে বিহারী ও একটি সুন্দর সাজে সজ্জিত। মন্দিরের গোস্বামী শ্রী নাথ গোস্বামী বলেন, "জন্মাষ্টমীর উৎসবে ভগবানকে হলুদ পোশাক পরিয়ে দেওয়া হয়। এর মূল্য বলা যায় না। তিনি তাঁর ভগবানকে কী নিবেদন করছেন সেটাই ভক্তের অনুভূতি।"

ভগবান বাঁকে বিহারীকে শ্রীকৃষ্ণ জন্মাষ্টমী উৎসবে রত্নখচিত গহনা পরানো হবে। ময়ূর মুকুট ছাড়াও কাউন্ধনি, মূল্যবান নেকলেস, অন্যান্য অলঙ্কার প্রভু বাঁকে বিহারীকে পরানো হয়। মন্দিরের পুরোহিত শ্রী নাথ গোস্বামী বলেন, “দিল্লি, ব্যাঙ্গালোর এবং বৃন্দাবনের কারিগররা আছেন যারা ভগবান বাঁকে বিহারীর পোশাক তৈরি করেন। শ্রী নাথ গোস্বামীর মতে, যদিও ভগবান বাঁকে বিহারী প্রতিদিন সকাল-সন্ধ্যা একটি আকর্ষণীয় পোশাক পরিধান করেন, কিন্তু শ্রীকৃষ্ণ জন্মাষ্টমীর দিন তাঁর সজ্জা  এমন হয় যে ভক্তদের চোখ তাঁর থেকে সরে না।

বৃন্দাবনে, ঈশ্বরের বস্ত্র তৈরির ৪০টি কারখানা রয়েছে। এর মধ্যে দিনরাত কাজ করছেন ১০ হাজারের বেশি মুসলিম কারিগর। ভগবান শ্রীকৃষ্ণের জন্মদিন নিয়ে এখানকার মুসলমানদের মধ্যে কতটা উৎসাহ? কবে থেকে তারা এই কাজ করছে? এমন অনেক প্রশ্নই উঠে আসে। ধর্মের সমন্বয়ের চিত্রটিও পরিস্কার হয়।

আরও পড়ুন, Janmashtami 2022: জন্মাষ্টমীর পুজোয় এই কয়েকটি জিনিস না রাখলে অসম্পূর্ণ থেকে যাবে আপনার পুজো...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More