Home> লাইফ স্টাইল
Advertisement

Bank Holidays April 2022: আসন্ন এপ্রিলে ব্যাঙ্ক বন্ধ থাকবে ১৫ দিন! জেনে নিন কবে কবে

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া চলতি বছরের এপ্রিল মাসে কবে কবে ব্যাঙ্ক বন্ধ থাকবে তার একটি তালিকা প্রকাশ করেছে। তবে ব্যাঙ্কিং কার্যক্রম বন্ধ থাকলেও অনলাইন ব্যাঙ্কিং কার্যক্রম চলতে থাকবে।

Bank Holidays April 2022: আসন্ন এপ্রিলে ব্যাঙ্ক বন্ধ থাকবে ১৫ দিন! জেনে নিন কবে কবে

নিজস্ব প্রতিবেদন: এপ্রিল মাসে বরাবরই বেশ কয়েকটি ছুটি থাকে। এ বছরও থাকছে। যে উপলক্ষ্যগুলির কিছু দেশব্যাপী পালিত হয়, কিছু স্থানীয় ভাবে। আর এরই জেরে বেশ কয়েকটি ব্যাঙ্কের শাখা বিভিন্ন রাজ্যে বন্ধ থাকে। ফলে আসন্ন এপ্রিল মাসে ব্যাঙ্কে ঢোকার আগে অবশ্যই গুরুত্বপূর্ণ দিনগুলির তালিকা দেখে নিন।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া চলতি বছরের এপ্রিল মাসে কবে কবে ব্যাঙ্ক বন্ধ থাকবে তার একটি তালিকা প্রকাশ করেছে। তবে ব্যাঙ্কিং কার্যক্রম বন্ধ থাকলেও অনলাইন ব্যাঙ্কিং কার্যক্রম চলতে থাকবে বলেই জানা গিয়েছে।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)-র ছুটির ক্যালেন্ডার অনুসারে এপ্রিল মাসে ব্যাঙ্কগুলি মোট ১৫ দিনের জন্য বন্ধ থাকবে। এর মধ্যে ৯টি ওয়ার্কিং ডে বন্ধ থাকছে, বাকি ৬ দিন সাপ্তাহিক ছুটির দিন পড়েছে। অর্থাৎ, অবশ্যই মনে রাখতে হবে যে, ব্যাঙ্কগুলি সমস্ত রাজ্যেই ১৫ দিনের জন্য বন্ধ থাকছে না।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তার ছুটির দিনগুলিকে তিনটি ক্যাটেগরিতে ভাগ করেছে। এর মধ্যে রয়েছে 'নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্টস অ্যাক্ট' বা এনআই অ্যাক্টের অধীনে ছুটি।

যাইহোক, এটি অবশ্যই লক্ষ করা উচিত যে বিভিন্ন রাজ্যে ব্যাঙ্কের ছুটি পরিবর্তিত হয় এবং সেই সাথে সমস্ত ব্যাঙ্কিং সংস্থাগুলি পালন করে না৷ ব্যাঙ্কিং ছুটির দিনগুলি নির্দিষ্ট রাজ্যগুলিতে পালন করা উত্সব বা সেই রাজ্যগুলিতে নির্দিষ্ট অনুষ্ঠানের বিজ্ঞপ্তির উপরও নির্ভর করে।

এপ্রিল ১: দেশ জুড়ে বন্ধ, এদিন ব্যাঙ্কের ইয়ার্লি ক্লোজিং।

এপ্রিল ২: কয়েকটি রাজ্যে ব্যাঙ্ক বন্ধ। রয়েছে তেলুগু নিউ ইয়ার্স ডে।

এপ্রিল ৪: ঝাড়খণ্ডে বন্ধ 

এপ্রিল ৫: অন্ধ্র প্রদেশ ও তেলঙ্গানায় বন্ধ।

এপ্রিল ১৩: অসমে বন্ধ

এপ্রিল ১৪: বি আর অম্বেদকরের জন্মজয়ন্তী  ইত্যাদি উপলক্ষ্যে কিছু কিছু রাজ্যে ব্যাঙ্ক বন্ধ।

এপ্রিল ১৫: গুড ফ্রাইডে। বাংলায় নববর্ষ। 

এপ্রিল ২১: ত্রিপুরায় বন্ধ।

এপ্রিল ২৯: কিছু কিছু রাজ্যে বন্ধ থাকবে।

আরও পড়ুন: Chaitra Amavasya: চৈত্র অমাবস্যার দিনে কী ঘটবে জানেন? মুক্তি মিলবে এই সব 'দোষ' থেকে!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More