Home> লাইফ স্টাইল
Advertisement

7th Pay Commission: বড় সুখবর, ৯০ হাজার টাকা বাড়বে সরকারি কর্মচারীদের বেতন! জেনে নিন কবে বাড়বে ডিএ

DA Hike Latest News: মহার্ঘ ভাতা প্রতি মাসে শ্রম মন্ত্রক দ্বারা প্রকাশিত শিল্প শ্রমিকদের জন্য গ্রাহক মূল্য সূচক (CPI-IW) এর ভিত্তিতে গণনা করা হয়। শ্রম মন্ত্রকের প্রকাশিত তথ্য অনুসারে, ২০২২ সালের ডিসেম্বরের জন্য CPI-IW ৩১ জানুয়ারী, ২০২৩ সালে প্রকাশিত হয়েছিল।

7th Pay Commission: বড় সুখবর, ৯০ হাজার টাকা বাড়বে সরকারি কর্মচারীদের বেতন! জেনে নিন কবে বাড়বে ডিএ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দেশের কোটি কোটি কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য দারুণ সুখবর। আপনিও যদি মহার্ঘ ভাতা বৃদ্ধির অপেক্ষায় থাকেন, তাহলে জেনে নিন এখন থেকে পেনশনভোগী এবং কর্মচারীদের বেতন বাড়তে চলেছে। বর্তমানে, কর্মচারীরা ৩৮ শতাংশ হারে ডিএ বৃদ্ধি পাচ্ছেন। একই সময়ে, জানুয়ারি মাস থেকে কর্মচারীরা ৪২ শতাংশ হারে ডিএ পাবেন। সেই সঙ্গে কর্মীদের বেতন ৯০,০০০ টাকা বাড়তে চলেছে। শ্রম মন্ত্রকের প্রকাশিত তথ্য থেকে এই খবর জানা গিয়েছে।

কত বাড়বে ডিএ?

মহার্ঘ ভাতা প্রতি মাসে শ্রম মন্ত্রক দ্বারা প্রকাশিত শিল্প শ্রমিকদের জন্য গ্রাহক মূল্য সূচক (CPI-IW) এর ভিত্তিতে গণনা করা হয়। শ্রম মন্ত্রকের প্রকাশিত তথ্য অনুসারে, ২০২২ সালের ডিসেম্বরের জন্য CPI-IW ৩১ জানুয়ারী, ২০২৩ সালে প্রকাশিত হয়েছিল। সপ্তম বেতন কমিশনের অধীনে শিল্প কেন্দ্রগুলি থেকে নেওয়া CPI-IW পরিসংখ্যান থেকে DA গণনা করা হয়। মহার্ঘ ভাতা বৃদ্ধির হার ৪.২৩ শতাংশ।

হোলির পরে অ্যাকাউন্টে অতিরিক্ত বেতন আসবে

মন্ত্রক থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ১ জানুয়ারি থেকে কর্মচারী এবং পেনশনভোগীদের ডিএ বৃদ্ধির সুবিধা দেওয়া হবে। রিপোর্ট অনুযায়ী, সরকার হোলির আগে কর্মচারীদের ডিএ বাড়াতে পারে, যার মানে আগামী মাস থেকে কর্মচারীরা বর্ধিত বেতন পেতে পারেন।

আরও পড়ুন: Budhaditya Yoga in Makar 2023 February: ৭ ফেব্রুয়ারি থেকে বদলে যাবে এই ৫ রাশির ভাগ্য; বুধাদিত্য যোগে পাবেন বড় সুযোগ, প্রচুর অর্থ!

বেতন ৯০,০০০ টাকা বাড়তে পারে

সপ্তম বেতন কমিশন থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, কর্মচারীদের ডিএ বৃদ্ধির পরে, যদি কোনও কর্মচারীর বেতন ৩০,০০০ টাকা হয়, তবে তার মোট বেতন প্রায় ১০,৮০০ টাকা বাড়তে পারে। অন্যদিকে, সচিব স্তরের ক্ষেত্রে কর্মচারীদের বার্ষিক বেতন ৯০,০০০ টাকা বা তার বেশি বাড়তে পারে।

আরও পড়ুন: Life Is Abracadabra: ২১ জাদু-গল্প বদলে দেবে জীবনের দৃষ্টিভঙ্গি! বইমেলায় বৈশাখীর 'অ্যাব্রাকাড্যাব্রা'

কখন ডিএ বাড়ে?

ছয় মাসিক পর্যালোচনার পর ACIPI সংখ্যার ভিত্তিতে বছরে দুবার DA বাড়ানো হয়। মহার্ঘ ভাতা বৃদ্ধির কথা হোলির আগে প্রকাশ হতে পারে এবং হোলির পরে বেতন বাড়তে পারে। মহার্ঘ ভাতা বৃদ্ধির ফলে দেশের৬৮ লক্ষ প্রবীণ নাগরিক এবং প্রায় ৪৭ লক্ষ কর্মচারী সাহায্য হবে। বছরের শুরুতে, সরকার তিন থেকে চার শতাংশ ডিএ বাড়িয়েছিল, যার কারণে মহার্ঘ ভাতা বেড়ে ৩৮ শতাংশ হয়েছে। তিন শতাংশ বেতন বৃদ্ধি পেলে মহার্ঘ ভাতা ৪১ শতাংশ বা ৪২ শতাংশ হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

Read More