Home> লাইফ স্টাইল
Advertisement

7th Pay Commission: ফিটমেন্ট ফ্যাক্টরে বড় বদল! জানুন কবে কত বাড়বে সরকারি কর্মচারিদের বেতন...

Fitment Factor Hike: আগামী দিনে কেন্দ্রীয় কর্মীরা আরও একটি বড় উপহার পেতে পারেন এবং এটি হল ফিটমেন্ট ফ্যাক্টর। ২০২৪ সালের নির্বাচন এগিয়ে আসার পরেই এই নিয়ে তোলপাড় শুরু হয়েছে। পর্যালোচনার পরে, কর্মচারীরা আগামী বছরের মধ্যে এই বিষয়েও সুখবর পেতে পারেন বলে মনে করা হচ্ছে।

7th Pay Commission: ফিটমেন্ট ফ্যাক্টরে বড় বদল! জানুন কবে কত বাড়বে সরকারি কর্মচারিদের বেতন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা বৃদ্ধির বিজ্ঞপ্তি জারি করেছে অর্থ মন্ত্রক। জানুয়ারি থেকে কার্যকর হতে যাওয়া মহার্ঘ ভাতা চার শতাংশ বাড়ানোর অনুমোদন দিয়েছে সরকার। এর পাশাপাশি পেনশনভোগী ও কর্মচারীরা এখন ৪২ শতাংশ মহার্ঘ ভাতা পাবেন, আগে তা ছিল ৩৮ শতাংশ। আগামী দিনে কেন্দ্রীয় কর্মীরা আরও একটি বড় উপহার পেতে পারেন এবং এটি হল ফিটমেন্ট ফ্যাক্টর। আগামী বছর তা বাড়ানোর বিষয়ে সরকার সিদ্ধান্ত নিতে পারে।

পর্যালোচনা করার সিদ্ধান্ত নিয়েছে সরকার

২০২৪ সালের নির্বাচন এগিয়ে আসার পরেই এই নিয়ে তোলপাড় শুরু হয়েছে। সরকারি কর্মচারীদের ফিটমেন্ট ফ্যাক্টরের সর্বশেষ আপডেট হল যে সরকার এটি পর্যালোচনা করার সিদ্ধান্ত নিয়েছে। পর্যালোচনার পরে, কর্মচারীরা আগামী বছরের মধ্যে এই বিষয়েও সুখবর পেতে পারেন বলে মনে করা হচ্ছে। এই পরিবর্তনের ফলে কর্মচারীদের মূল বেতন ব্যাপক বৃদ্ধি পাবে। সূত্রমারফত জানা গিয়েছে যে ২০২৩ সালে, ফিটমেন্ট ফ্যাক্টর সম্পর্কিত কোনও পরিবর্তন হবে না।

২০২৪ সালে পর্যালোচনার ভিত্তিতে বৃদ্ধি পাবে

২০২৪ সালে এটি পর্যালোচনার ভিত্তিতে বাড়ানো হবে বলে আশা করা হচ্ছে। সরকারের পক্ষ থেকে এই বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনও তথ্য দেওয়া হয়নি। এটি ব্যয় বিভাগ বিবেচনা করবে। পর্যালোচনার ভিত্তিতে প্রদত্ত সুপারিশ অর্থ মন্ত্রকে পাঠানো হতে পারে। পরের বছর নতুন বেতন কমিশন গঠনের সময় ফিটমেন্ট ফ্যাক্টর নিয়ে সিদ্ধান্ত নেওয়া যেতে পারে। কর্মচারীদের দাবির পরিপ্রেক্ষিতে বেতন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ার চেষ্টা করছে সরকার।

আরও পড়ুন: Hanuman Jayanti: হনুমান জয়ন্তী কবে জানেন? দেখে নিন দিনটির তিথি, শুভ মুহূর্ত ও বিশেষ তাৎপর্য...

ফিটমেন্ট ফ্যাক্টরে সম্ভাব্য বৃদ্ধি

ফিটমেন্ট ফ্যাক্টরের (Fitment Factor) ভিত্তিতে কেন্দ্রীয় কর্মচারীদের মূল বেতন বাড়ে। সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুসারে, বেতন ভাতা ছাড়াও, কেন্দ্রীয় কর্মচারীদের বেতন শুধুমাত্র বেসিক বেতনের ফিটমেন্ট ফ্যাক্টরের মাধ্যমে বৃদ্ধি পায়। এর আগে ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধির কারণে কেন্দ্রীয় কর্মচারীদের বেতন আড়াই গুণ বেড়ে গিয়েছিল। এখন আবার ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানোর দাবি করছেন কর্মচারীরা। তাঁরা বলেন, মূল বেতন ও মোট বেতন বৃদ্ধি করা প্রয়োজন।

আরও পড়ুন: Ramadan: রোজা অবশ্যপালনীয়, জেনে নিন কাদের জন্য এই উপবাসে রয়েছে ছাড়

মূল বেতন কত বাড়বে?

বর্তমানে, সপ্তম বেতন কমিশন অনুসারে, কর্মীদের ফিটমেন্ট ফ্যাক্টর ২.৫৭। এতে যদি পরিবর্তন হয়, তাহলে পুরো বেতনে পরিবর্তন আসবে। দীর্ঘদিন ধরে তা বাড়িয়ে ৩.৬৮ করার দাবি ছিল। বর্তমানে, ফিটমেন্ট ফ্যাক্টর ২.৫৭ গুণ এবং ১৮০০০ টাকার মূল বেতনের ভিত্তিতে, অন্যান্য ভাতাগুলি বাদ দিয়ে, ১৮,০০০ X ২.৫৭ = ৪৬২৬০ টাকা। কিন্তু যদি তা বাড়িয়ে ৩.৬৮ করা হয়, তাহলে অন্যান্য ভাতা বাদ দিয়ে কর্মচারীদের বেতন হবে ২৬০০০ X ৩.৬৮ = ৯৫৬৮০ টাকা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

Read More