Home> লাইফ স্টাইল
Advertisement

Women Health: শরীর-মন সুস্থ রাখতে মেয়েদের এই সাত উপাদান চাই-ই চাই!

Women Health: নারী হিসেবে, হয়তো আপনারা অনেকেই  নিজের খাদ্যের চাহিদাকে অবহেলা করে থাকেন। পুষ্টিবিদরা এই বিষয় আমাদের দৃষ্টি আর্কষণ করে জানিয়েছেন যে মহিলাদের ক্ষেএে, পুষ্টিগুণ থাকার প্রয়োজন অনেক বেশি। অতএব, কোন খাদ্য পুষ্টিকর অথবা কোন পুষ্টি উপাদানগুলি গুরুত্বপূর্ণ,তা জানা দরকার।

Women Health: শরীর-মন সুস্থ রাখতে মেয়েদের এই সাত উপাদান চাই-ই চাই!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পুষ্টিকর খাদ্য শরীরের কার্যকারিতা বৃদ্ধি ও বিকাশ ঘটাতে সাহায্য করে। অনেক গবেষক এখন বিশ্বাস করেন যে, অধিকাংশ শারীরীক সমস্যা খাদ্যের সংগে সম্পর্কিত। শরীরের কার্যকারিতা বজায় রাখার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি করে।  আমরা অনেকেই উপযুক্ত পুষ্টিকর খাবার সুস্থ থাকার চাবিকাঠি হিসেবে দেখি। এই বিষয়, মহিলাদের বিশেষ খেয়াল রাখা উচিত। 

আরও পড়ুন- Holi 2023: দোলে ঠান্ডাই বানিয়ে তাক লাগিয়ে দিন! দেখে নিন সেই রেসিপি

নারী হিসেবে, হয়তো আপনারা অনেকেই  নিজের খাদ্যের চাহিদাকে অবহেলা করে থাকেন। পুষ্টিবিদরা এই বিষয় আমাদের দৃষ্টি আর্কষণ করে জানিয়েছেন যে মহিলাদের ক্ষেএে, পুষ্টিগুণ থাকার প্রয়োজন অনেক বেশি। অতএব, কোন খাদ্য পুষ্টিকর অথবা কোন পুষ্টি উপাদানগুলি গুরুত্বপূর্ণ,তা জানা দরকার। সন্তানধারণ, মেনোপজ ইত্যাদির সংগে হরমেনের পরির্বতন হয়, যার জেরে মহিলাদের দুর্বল হাড় বা রক্তাল্পতার মতো সমস্যাগুলির মোকাবিলা করবার জন্য আয়রন, ক্যালসিয়াম, ভিটামিন ডি এবং ফোলেটের প্রয়োজন হয়। 

বিশেষজ্ঞের মতে প্রতিটি মহিলার খাবারে যে ৭টি মূল উপাদান দরকার, তা হল: 

১. ফোলেট
 এটি হজম, রক্তের স্বাস্থ্য, খাবার ইচ্ছা, চোখের স্বাস্থ্য ও হার্টের সমস্যার জন্য অতন্ত্য গুরুত্বপূর্ণ। এমনকী, রক্ত গঠনেও ফোলেট সাহায্য করে। ব্রকোলি, ছোলা এবং সবুজ শাকে -এর উপকারিতা পাওয়া যায়।

২.আয়রন 
হরমোনের ভারসাম্য-সহ শরীরের বিভিন্ন কাজের জন্য আয়রন প্রয়োজন হয়। শরীরে অক্সিজেন পরিবহনেও সাহায্য করে থাকে। আয়রন সমৃদ্ধ কিছু খাদ্যের মধ্যে মোচা, কচু শাক, মাছ,মাংস, ডুমুর,কাঁচকলা, আমড়া, কিশমিশ, মসুর ডাল, সয়াবিন, তিল বীজ ব্যবহার করা যেতে পারে।

৩. ক্যালসিয়াম
ক্যালসিয়াম রক্ত জমাট বাঁধতে সাহায্য করে এবং হার্টের স্বাভাবিক ছন্দ এবং কার্যকারিতা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।সুস্থ হাড়, দাঁত এবং হরমোনের ভারসাম্যের জন্য ব্যবহার করা হয়। রাগি, পনির, আমড়া, তিল বীজ, দূধ, দই, ছানা, সামুদ্রিক মাছ প্রভৃতিতে বহুগুণে ক্যালসিয়াম পাওয়া যায়।

৪. ভিটামিন ডি
ভিটামিন ডি আপনার শরীরে হরমোনের মতো কাজ করে। তার পাশাপাশি,এটি শরীরে  ক্যালসিয়াম ও ফসফেট নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।ভিটামিন ডি পাওয়ার সবচেয়ে  সহজ উপায় হল রোদ। ডিমের কুসুম মাশরুম ও বিভিন্ন রঙিন সবজিতে ভিটামিন ডি পাওয়া যায়।

আরও পড়ুন- Maa Durga: মা দুর্গার আশীর্বাদে ভরবে সংসার, আজ থেকে রামনবমী পর্যন্ত রোজ করুন এই কাজ

৫.ভিটামিন ই 
 রোগ প্রতিরোধকারি ক্ষমতা শক্তিশালী করতে সাহায্য করে ও অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবেও কাজ করে। বাজরা, আম, নারকেল, তিসি বীজ, আখরোটে - ভিটামিন ই  সবচেয়ে বেশি পাওয়া যায়। 

৬.ম্যাগনেসিয়াম 
রক্তচাপ নিয়ন্ত্রণ, এবং  পেশী কার্যকারিতা  সংগে জড়িত বিভিন্ন এনজাইমের ক্রিয়ায় সহায়তা করে। ডুমুর,কলা,সবুজ শাক, আভাকাডো, জোয়ারে -এর উপকারিতা পাওয়া যায়।

৭.ওমেগা- ৩ ফ্যাটি অ্যাসিড
চোখ, ফুসফুস, হরমোনের সুস্থ কার্যকারিতা বজায় রাখতে সাহায্য করে। আখরোটে, ঘি,সামুদ্রিক মাছ,চিয়া বীজ ইত্যাদি খাদ্যে, ওমেগা- ৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More