Home> লাইফ স্টাইল
Advertisement

Summer Fruits: কাঠফাটা গরমেও ত্বক-চুল কথা বলবে... শুধু এই ছয় ফলই করবে ম্যাজিক

শরীর এবং ত্বক ভাল রাখতে কিন্তু ফলের জুড়ি মেলা ভার। যাবতীয় পুষ্টি, ভিটামিন, খনিজ এই সব কিন্তু একসঙ্গে পাওয়া যায় একমাত্র ফল আর সবজি থেকে। তাই যে কারণে চিকিৎসকেরা সকলকেই একটা যে কোনও মরশুমি ফল খাওয়ার পরামর্শ দেন । রোজ ফল খেলে শরীরের একাধিক সমস্যার সমাধান হয়ে যায়, স্বাস্থ্যের উন্নতি ঘটে।

Summer Fruits: কাঠফাটা গরমেও ত্বক-চুল কথা বলবে... শুধু এই ছয় ফলই করবে ম্যাজিক

 জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্য়ুরো : ফল ভীষণ স্বাস্থ্যকর, ত্বককে ঠিক রাখতে সাহায্য করে। এটি খুবই পুষ্টিকর  যা ত্বক এবং চুলের স্বাস্থ্যের জন্যও বিশেষভাবে উপকারী। স্বাস্থ্যকর খাবার এবং ফল খেলে ত্বক অবশই ভালো থাকবে। তবে শুধুই স্বাস্থ্যকর খাবার এবং ফল খেলে চলবে না,আমাদের ত্বক এবং চুলের স্বাস্থ্য ঠিক রাখতে সবসময় ত্বকের যত্ন নিতে হবে, প্রচুর পরিমাণে জল পান করতে হবে, সানস্ক্রিন ব্যবহার করতে হবে, নিয়মিত ময়শ্চারাইজ লাগাতে হবে এবং অবশ্য়ই ধূমপান আর অত্যধিক অ্যালকোহল সেবন করার অভ্যাসটা ত্য়াগ করতে হবে। উপরন্তু, আমাদের খাদ্যতালিকায় গ্রীষ্মকালীন ফল রাখতে হবে যা আমাদের ত্বকের জন্য খবুই উপকারী । 
এখানে গ্রীষ্মকালীন ছয়টি ফল রয়েছে যা  আমাদের ত্বককের বিভিন্নভাবে উপকার করতে পারে।

আরও পড়ুন : Mythological Story: কেন জন্ম হল ভগবান বিষ্ণুর বরাহ অবতারের? জেনে নিন এই গুরুত্বপূর্ণ পৌরাণিক কাহিনী

প্রথমে বলি তরমুজের ব্য়াপারে, তরমুজে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন এ এবং সি রয়েছে, যা আমাদের ত্বককে সূর্যের রশ্মির ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করে। এই ফলটিতে জলের পরিমাণ এত বেশি, যা  আমাদের ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে।

ব্লুবেরি, স্ট্রবেরি এবং ব্ল্যাক বেরিগুলিতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন সি রয়েছে, যা আমাদের  ত্বককে ক্ষতি থেকে রক্ষা করতে এবং বয়সের ছাপ এড়াতে সাহায্য করে। এই রসালো বেরিগুলি ত্বককে উজ্জ্বল রাখতেও সাহায্য করে।

আমে ভিটামিন সি রয়েছে, যা কোলাজেন তৈরিতে সাহায্য করে এবং ত্বককে নরম এবং উজ্জ্বল দেখায়। এই মিষ্টি ফলটি ভিটামিন এ সমৃদ্ধ, যা স্বাস্থ্যকর ত্বকের জন্য অপরিহার্য।  আমে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা আমাদের ত্বকের কোষগুলিকে ক্ষতি করতে পারে এমন ফ্রি রেডিয়ালের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। তবে যাদের আমে এলার্জি রয়েছে তাদের আম না খাওয়াই ভালো।

পেঁপে, ত্বকের যত্নের ক্ষেত্রে এটি সম্ভবত সবচেয়ে সুপরিচিত ফলগুলির মধ্যে একটি। পেঁপেতে ভিটামিন সি রয়েছে। এটি একটি এনজাইম যা ত্বককে  ক্ষতির হাত থেকে রক্ষা করতে সাহায্য করে, যার ফলে বলিরেখা এবং বার্ধক্যজনিত অন্যান্য লক্ষণ দূর হয়ে যায়। পেঁপে মুখ এবং শরীরে সরাসরি ব্যবহার করলে ত্বকের গঠন এবং চেহারা উন্নত করতে সাহায্য করে।

আনারসে ব্রোমেলেন নামক একটি এনজাইম রয়েছে, যা ত্বকের ফোলাভাব কমাতে সাহায্য করে, এটি ত্বককে আরও মসৃণ দেখায়। 

কিউইতে  ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টে  রয়েছে, যা আমাদের ত্বককে ক্ষতির হাত থেকে রক্ষা করতে এবং সুস্থ রাখতে সাহায্য করে।

 পুষ্টি বিশেষজ্ঞ বলেছেন যে এই ফলগুলি কম ক্যালোরির পাশাপাশি ত্বক এবং চুলের স্বাস্থ্যের জন্যও বিশেষভাবে উপকারী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

Read More