Home> লাইফ স্টাইল
Advertisement

1933 Double Eagle Gold Coin: এটাই নাকি বিশ্বের সবচেয়ে মূল্যবান কয়েন, দাম শুনলে চমকে যাবেন

কেন কয়েনটি এত মূল্যবান?

1933 Double Eagle Gold Coin: এটাই নাকি বিশ্বের সবচেয়ে মূল্যবান কয়েন, দাম শুনলে চমকে যাবেন

নিজস্ব প্রতিবেদন: প্রাচীন সামগ্রীর পাশাপাশি, প্রাচীন কয়েন সংগ্রহ করাও অনেকের শখ থাকে। সেই কয়েন বিক্রি করে রোজগার হতে পারে হাজার, লক্ষ, কখনও কখনও কোটি টাকাও। শুনতে অবাক লাগলেও, এটাই সত্যি!

আপনি কি জানেন বর্তমানে বিশ্বের সবচেয়ে মূল্যবান কয়েন কোনটা? এর মূল্যই বা কত?

জানা গিয়েছে, ১৯৩৩ মার্কিন ডবল ঈগল গোল্ড কয়েন ( 1933 Double Eagle gold coin) হল বিশ্বের সবচেয়ে মূল্যবান কয়েন। নিলামে এই কয়েনটি বিক্রি হয়েছে ১৮.৯ মিলিয়ন মার্কিন ডলার, ভারতীয় মুদ্রায় ১৪৪ কোটি ১৭ লক্ষ ৯৫ হাজার, ৯৫০ টাকায়। গত বছর নিউইয়র্কে এই বিপুল মূল্যে নিলাম হয় কয়েনটি। 

কেন কয়েনটি এত মূল্যবান?

১৯৩৩ মার্কিন ডবল ঈগল গোল্ড কয়েন ( 1933 Double Eagle gold coin) হল আমেরিকায় তৈরি হওয়া শেষ সোনার কয়েন। যা সাধারণ মানুষের ব্যবহারের জন্য তৈরি হয়েছিল। এরপর থেকে আর সাধারণ মানুষের ব্যবহারের জন্য সোনার কয়েন মার্কিনমুলুকে প্রস্তুত করা হত না। তা বন্ধ করার নির্দেশ দেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট Franklin D Roosevel।  

 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Sotheby's (@sothebys)

গত বছরের আগে ২০০২ সালে ৭.৬ মিলিয়ন মার্কিন ডলারে ১৯৩৩ মার্কিন ডবল ঈগল গোল্ড কয়েনটি ( 1933 Double Eagle gold coin) বিক্রি হয়। 

আরও পড়ুন: রোদে, গরমে ত্বকে ট্যান পড়েছে, রইল কিছু ঘরোয়া সমাধান

আরও পড়ুন: Wallet in Back Pocket: হিপপকেটে পার্স রাখেন? জানেন না কী ভয়ানক বিপদ ডেকে আনছেন!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More