Home> কলকাতা
Advertisement

প্রয়াত 'তেইশ ঘণ্টা ৬০ মিনিট'-এর লেখক অনীশ দেব

মঙ্গলবার রাতের দিকে তাঁর অবস্থার খুবই অবনতি হয়।

প্রয়াত 'তেইশ ঘণ্টা ৬০ মিনিট'-এর লেখক অনীশ দেব


নিজস্ব প্রতিবেদন: কোভিডে আক্রান্ত হয়ে মারা গেলেন কিশোর সাহিত্যিক অনীশ দেব। আজ বুধবার সকাল ৭টা ২০-তে মৃত্যু হয় তাঁর। 

অনীশের মেয়ে মোনালিসা দেব জানান, গত শুক্রবার কোভিড পজিটিভ হয়ে হাসপাতালে ভর্তি হন লেখক। কিন্তু রবিবারের পর থেকেই পরিস্থিতি খারাপ হতে শুরু করে। মঙ্গলবার সকালের দিকে অনীশের শারীরিক অবস্থা সব চেয়ে খারাপ হয়। তাঁর অক্সিজেন স্যাচুরেশন লেভেল নেমে যায় ৪০ শতাংশের নীচে। তারপর বাইপ্যাপ দিয়ে সেটাকে উপরের দিকে আনা হলেও চিকিৎসার ধকল নিতে পারেন না অনীশ। মঙ্গলবার রাতের দিকে তাঁর অবস্থার খুবই অবনতি হয়। বুধবার সকালে হাসপাতাল থেকে তাঁর কাছে বাবার মৃত্যুসংবাদ আসে। তখন সময় সকাল ৭টা বেজে কুড়ি মিনিট। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর। 

আরও পড়ুন: করোনায় আক্রান্ত Shankha Ghosh, বাড়িতেই চলছে চিকিৎসা

বাংলা ভাষায় অন্যতম জনপ্রিয় কল্পবিজ্ঞান বিষয়ক লেখক ছিলেন তিনি। মোনালিসা আরও জানান, লেখকের জন্য রক্তের প্লাজমার দরকার ছিল। প্লাজমা জোগাড়ও হয়। কিন্তু শেষ পর্যন্ত আর সেটা দেওয়ার পরিস্থিতি রইল না। কলকাতা বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞান বিভাগে শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু অনীশের। পাশাপাশি অক্লান্ত ভাবে লিখে চলেন গোয়েন্দা গল্প, কল্পবিজ্ঞানের গল্প, ভূতের গল্পও।

এই প্রসঙ্গে  মোনালিসা বলেন, বাবার কোনও একটা লেখার কথা ভাবলেই তাঁর প্রথম মনে আসে 'তেইশ ঘণ্টা ষাট মিনিট'-এর কথা। প্রথমে একটি কিশোর পত্রিকায় ধারাবাহিক বেরতো এটি। পরে বই হয়ে বেরোয়।

বাংলা সাহিত্যে আগামী দিনে অনীশের অভাব অনুভূত হবে এমনই মত পাঠকদের একাংশের। 

আরও পড়ুন: করোনার চোখরাঙানিকে উড়িয়ে বিয়ে পিপিই কিট পরেই!

Read More