Home> কলকাতা
Advertisement

বিপর্যয়ের সঙ্গে মোকাবিলা করতে তৈরি রাজ্য

বিপর্যয়ের সঙ্গে মোকাবিলা করতে এখন অনেক বেশি প্রস্তুত পশ্চিমবঙ্গ। তার প্রমণ পাওয়া গেছে ২০১৫ সালের বন্যায়। বাঁধের জল ছাড়ায় প্লাবিত হয়েছিল পশ্চিমবঙ্গের ১৭টি জেলা। ব্যপক ক্ষয়ক্ষতিও হয়েছিল। কিন্তু সেই ক্ষতি সামলে উঠেছিল রাজ্য

বিপর্যয়ের সঙ্গে মোকাবিলা করতে তৈরি রাজ্য

ওয়েব ডেস্ক:  বিপর্যয়ের সঙ্গে মোকাবিলা করতে এখন অনেক বেশি প্রস্তুত পশ্চিমবঙ্গ। তার প্রমণ পাওয়া গেছে ২০১৫ সালের বন্যায়। বাঁধের জল ছাড়ায় প্লাবিত হয়েছিল পশ্চিমবঙ্গের ১৭টি জেলা। ব্যপক ক্ষয়ক্ষতিও হয়েছিল। কিন্তু সেই ক্ষতি সামলে উঠেছিল রাজ্য। রিলিফ ফাণ্ড, উদ্ধার কার্য এসবে রাজ্য সরকারে পক্ষ থেকে  ২৪ হাজার ৭৪১ কোটি টাকা খরচ করা হয়েছে।

প্রাকৃতিক বিপর্যয়ের মোকাবিলা করতে তৈরি করা হয়েছে 'ইমারজেন্সি অপারেশনাল সেন্টার'। এই সেন্টার গুলি খোলা থাকে ৩৬৫ দিন ২৪ ঘণ্টা। এছাড়াও চালু হয়েছে SMS-এ অ্যালার্ট। বিপর্যয়ে যারা ক্ষতিগ্রস্ত তাঁদের জন্য ২০১৩ সাল থেকে দেওয়া হচ্ছে 'ডিসাসটার ম্যানেজমেন্ট  কিট'। এই কিটে থাকে বাসস্থান বা জামাকাপড় এবং বাসনপত্রের কিট। এর জন্য বাজেটে পরিকল্পনামাফিক খরচ বাড়ানো হয়েছে। যা আগে ছিল ৩৩.৬ কোটি, তা বর্তমানে ৬০.৮২ কোটি। পশ্চিমবঙ্গ শুধু নিজের জন্যই তৈরি  নয়, সাহায্য করেছে নেপাল বা ওড়িশার মতো প্রতিবেশীদেরও।

পড়ুন নতুন সাজে সাজছে বাংলার পর্যটন

Read More