Home> কলকাতা
Advertisement

HS Exam 2022: JEE Main-র জন্য বদল হল উচ্চ মাধ্যমিকের সূচি, জেনে নিন কবে কোন পরীক্ষা

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্জ এক সাংবাদিক বৈঠকে জানান, পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী আগামী ২ এপ্রিল থেকেই পরীক্ষা শুরু হবে

HS Exam 2022: JEE Main-র জন্য বদল হল উচ্চ মাধ্যমিকের সূচি, জেনে নিন কবে কোন পরীক্ষা

নিজস্ব প্রতিবেদন: সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রাস-র(JEE Main) সূচির কথা মাথায় রেখে এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সময়সূচি বদল করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। বদল করা হল মোট ৩টি পরীক্ষায় তারিখ।

সোমবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্জ এক সাংবাদিক বৈঠকে জানান, পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী আগামী ২ এপ্রিল থেকেই পরীক্ষা শুরু হবে। তবে সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিং জয়েন্ট এন্ট্রান্সের জন্য উচচ্ মাধ্যমিক পরীক্ষা সূচিতে কিছু পরিবর্তন করা হয়েছে। আগামী ১৮ এপ্রিলের যে পরীক্ষা ছিল(সংখ্যাতত্ত্ব) সেটি নেওয়া হবে ২৫ এপ্রিল। আগামী ২০ এপ্রিল ছিল অর্থনীতির পরীক্ষা। ওই বিষয়ের সঙ্গে অনেকের অঙ্ক, পদার্থবিদ্যা ছিল। এরা অনেকেই জেইই মেইনস পেপার টু-তে বসছেন। তাদের কথা মাথায় রেখে পরীক্ষা সূচিতে বদল করা হয়েছে। ফলে ২০ তারিখের পরীক্ষার সূচি বদল করে করা হয়েছে ২৬ এপ্রিল।

fallbacks

সর্বভারতীয় জয়েন্টের জন্য আরও ২টি পরীক্ষার সূচি বদল করা হয়েছে। চিরঞ্জীব ভট্টাচার্য জানান, ১৩ এপ্রিল যে পরীক্ষা ছিল সেটি নেওয়া হবে ১৮ এপ্রিল। ১৬ এপ্রিল ছিল রসায়ন। সেই পরীক্ষা এগিয়ে এনে ১৩ এপ্রিল করা হয়েছে। ফলে এবার উচ্চ মাধ্যমিক শেষ হবে আগামী ২৬ এপ্রিল। আগে উচ্চ মাধ্যমিক পরীক্ষা ২ এপ্রিল শুরু হয়ে ২০ এপ্রিল শেষ হওয়ার কথা ছিল। পদার্থবিদ্যা, রসায়ন ও অঙ্ক নিয়ে যারা পড়েন তারাই মূলত ইঞ্জিনিয়ারিংয়ের প্রবেশিকায় বসেন। এর সঙ্গে জীববিদ্যা রয়েছে এমন পড়ুয়ার সংখ্যা এবার ৬৩,৬০০। জেইই মেইন-এ তাদের কোনও সমস্য়া হবে না।

আরও পড়ুন-রাজ্যপালের ভাষণে প্রবল বাধা বিজেপির; হেরে গিয়েও লজ্জা নেই, তোপ মমতার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More