Home> কলকাতা
Advertisement

Centraised Admission Portal for UG: বৈপ্লবিক সিদ্ধান্ত রাজ্যের, এবার একটি মাত্র পোর্টাল থেকেই ভর্তি হওয়া যাবে কলেজগুলিতে

Centraised Admission Portal for UG: পোর্টালের জন্য একটি হেল্পলাইন নম্বর খোলা হয়েছে। সেটি হল 18001028014 । কোনও কিছু জানার জন্য মেইল করা যাবে support@wbcap.in আইডিতে

Centraised Admission Portal for UG: বৈপ্লবিক সিদ্ধান্ত রাজ্যের, এবার একটি মাত্র পোর্টাল থেকেই ভর্তি হওয়া যাবে কলেজগুলিতে

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: মার্কশিট হাতে নিয়ে দৌড়াদৌড়ি কিংবা ইউনিয়নের দাদাগিরির দিন শেষ। উচ্চমাধ্যমিকের পর স্নাতক স্তরে ভর্তির জন্য় একটি সেন্ট্রালাইজড অ্যাডমিশন পোর্টাল(https://wbcap.in/) চালু করল রাজ্য সরকার। আজ ওই পোর্টালের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এবার কলেজে ভর্তির জন্য কেন্দ্রীয়ভাবে একটি জায়গাতেই আবেদন করা যাবে। গোটা দেশে এমন পোর্টাল এই প্রথম। মোট ১৬ বিশ্ববিদ্যালয়ের ৪৬১ কলেজের ৭২১৭ কোর্স ও প্রোগ্রামে ভর্তি হওয়া যাবে এই পোর্টালের মাধ্যমে।

আরও পড়ুন-রেশন দুর্নীতিতে তলব ইডির, সিজিওতে হাজিরা ঋতুপর্ণার!

ওই পোর্টালে গিয়ে মোট ২৫টি বিষয়ে আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে একটি কলেজে একাধিক বিষয় হতে পারে, একাধিক কলেজে একাধিক বিষয় হতে পারে।  জেলা, বিশ্ববিদ্যালয়, বিষয় ও কলেজে বেছে নেওয়া যাবে ওই পোর্টোলের মাধ্যমে। এতদিন কলেজের নিজস্ব পোর্টাল থাকত। সেখানে কলেজে ধরে ধরে পড়ুয়ারা আবেদন করত। এবার একটি মাত্র পোর্টাল থেকেই  ২৫টি আবেদন করতে হবে। এক্ষেত্রে কোনও টাকা দিতে হবে না। ওই পোর্টালে গিয়ে সব ডকুমেন্টে আপলোড করে দেওয়া যাবে।

fallbacks

এদিকে, ওই পোর্টালের জন্য একটি হেল্পলাইন নম্বর খোলা হয়েছে। সেটি হল 18001028014 । কোনও কিছু জানার জন্য মেইল করা যাবে support@wbcap.in আইডিতে। এই পোর্টালের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ একটি বিষয় হল প্রেসিডেন্সি কলেজ, যাদবপুর বিশ্ববিদ্যালয়. বিএড, আইন, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়কে এই পোর্টালের বাইরে রাখা হয়েছে।

আগে অনেকে অনেকগুলো কলেজে ভর্তি হয়ে থাকত। এবার আর তা হবে না। আগে থেকে কোনও কলেজে ভর্তি হয়ে থাকলে এবং পরে কলেজ বদল করলে যদি ভর্তির টাকা বেশি হয় তাহলে সেই বেশি টাকা দিলেই হবে। আবার কম হলে পাওনা টাকা ফেরত পাওয়া যাবে। ক্লাস শুরুর আগে কলেজে যেতেই হবে না।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

Read More