Home> কলকাতা
Advertisement

WB Governor: মধ্যরাতে কী পদক্ষেপ রাজ্যপালের! সাসপেন্সের মধ্যেই সন্ধেয় রাজভবনে মুখ্যসচিব

 WB Governor: রাজ্যপাল সি ভি আনন্দ বোস তাঁর উপাচার্য নিয়োগের ঘটনায় রাজ্য সরকারের ক্ষুব্ধ হওয়ার প্রসঙ্গেও তাঁর অবস্থান স্পষ্ট করেছেন। তিনি বলেন, 'আমি বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্যের নিয়োগ নিয়ে ভাবিত। কারও অসন্তোষ নিয়ে নয়

WB Governor: মধ্যরাতে কী পদক্ষেপ রাজ্যপালের! সাসপেন্সের মধ্যেই সন্ধেয় রাজভবনে মুখ্যসচিব
Updated: Sep 09, 2023, 07:32 PM IST

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়: মধ্যরাতে বড় কোনও পদক্ষেপ করতে পারেন রাজ্যপাল। তেমনই হুঁশিয়ারি দিয়ে গোটা রাজ্যকে সাসপেন্সে রেখেছেন রাজ্যপাল।  এর মধ্যেই শনিবার সন্ধেয় রাজভবনে গেলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। উপাচার্য নিয়োগকে কেন্দ্র করে রাজ্য-রাজ্যপাল সংঘাতের মধ্যেই রাজভবনে গেলেন মুখ্যসচিব। এখন তাঁকে তলব করা হয়েছে নাকি মুখ্যসচিব নিজে গিয়েছিলেন এখনও স্পষ্ট নয়।

আরও পড়ুন- মধ্যরাতে পদক্ষেপের হুঁশিয়ারি রাজ্যপালের, পালটা 'ভ্যাম্পায়ার' কটাক্ষ ব্রাত্যর!

যে কারণেই মুখ্যসচিব রাজভবনে যান না কেন এই মধ্যরাতের সাসপেন্স পর্বের আগে যথেষ্টই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। কারণ গত কয়েক দিনে রাজ্যপাল ও শিক্ষমন্ত্রীর সংঘাত জনসমক্ষে উঠে এসেছিল তা নয়, বরং শিক্ষক দিবসের অনুষ্ঠান ও তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানেও রাজ্যপালের বিরুদ্ধে শাসকদলের ক্ষোভ সামনে চলে এসেছিল। এমনকি রাজভবনের বাইরে ধরনার হুঁশিয়ারি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী, পাশাপাশি রাজ্যপালের উপাচার্য নিয়োগের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধের কথাও বলেছিলেন মুখ্যমন্ত্রী। এরমধ্যেই রাজ্যের তিনটি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করেছেন রাজ্যপাল। তা নিয়ে সংঘাত চরমে। এরকম এক অবস্থায় রাজ্যপালের সঙ্গে মুখ্য সচিবের বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর 'মহম্মদ বিন তুঘলক' মন্তব্য নিয়ে বলতে গিয়ে রাজ্যপাল বলেন, 'আমার খুশি এই আচরণ করছি। অপেক্ষা করুন। দেখুন আজ মধ্যরাতে কী পদক্ষেপ করি।' একইসঙ্গে রাজ্যপাল সি ভি আনন্দ বোস তাঁর উপাচার্য নিয়োগের ঘটনায় রাজ্য সরকারের ক্ষুব্ধ হওয়ার প্রসঙ্গেও তাঁর অবস্থান স্পষ্ট করেছেন। তিনি বলেন, 'আমি বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্যের নিয়োগ নিয়ে ভাবিত। কারও অসন্তোষ নিয়ে নয়।'

এদিকে, নবান্ন সূত্রে খবর, রাজ্য মন্ত্রিসভার রদবদলের ফাইলে সই করার অনুরোধ করা হয়েছে মুখ্য সচিবের তরফে। কারণ আগামী সপ্তাহেই স্পেনে বাণিজ্য সম্মেলনে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। তাঁর সঙ্গে যাচ্ছেন মুখ্যসচিব। এছাড়াও শিক্ষা সংক্রান্ত বিষয়েও আলোচনা হবে জানা যাচ্ছে। তবে রাজভবন সূত্রে এনিয়ে কিছু জানা যায়নি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)