Home> কলকাতা
Advertisement

WB Assembly Election 2021: নিরাপত্তা কর্মীদের গাফিলতিতেই নন্দীগ্রামে আঘাত পান Mamata, মত কমিশনের

নন্দীগ্রামে গত বুধবার মমতা বন্দ্যোপাধ্যায়ের উপরে হামলার চেষ্টা হয়েছিল নাকি নিছক দুর্ঘটনা তা এখনও স্পষ্ট নয়। তবে নির্বাচন কমিশন মনে করছে সেদিন তাঁর নিরাপত্তার দায়িত্বে যাঁরা ছিলেন তাদের ভুলেই আঘাত পেয়েছিলেন মমতা। 

WB Assembly Election 2021: নিরাপত্তা কর্মীদের গাফিলতিতেই নন্দীগ্রামে আঘাত পান Mamata, মত কমিশনের

নিজস্ব প্রতিবেদন: নন্দীগ্রামে গত বুধবার মমতা বন্দ্যোপাধ্যায়ের উপরে হামলার চেষ্টা হয়েছিল নাকি নিছক দুর্ঘটনা তা এখনও স্পষ্ট নয়। তবে নির্বাচন কমিশন মনে করছে সেদিন তাঁর নিরাপত্তার দায়িত্বে যাঁরা ছিলেন তাদের ভুলেই আঘাত পেয়েছিলেন মমতা। 

শনিবার মমতার ওই আঘাত পাওয়ার ঘটনা নিয়ে দ্বিতীয়বার ভিডিয়ো ফুটেজ-সহ নির্বাচন কমিশনে(Election Commission) রিপোর্ট পাঠিয়েছেন রাজ্যের মুখ্যসচিব। তবে ঘটনার সময়ে ভিড়ের মধ্যে দিয়ে যাচ্ছিলেন মমতা। তাই ভিডিয়ো ফুটেজ দেখে বোঝা মুসকিল যে গাড়ির পাদানিতে দাঁড়িয়ে থাকা মমতার গাড়ির দরজা কেউ জোর করে বন্ধ করে দিয়েছিল কিনা। তবে নির্বাচন কমিশন সূত্রে খবর মমতার আঘাত তাঁর নিরাপত্তায় অবহেলার জন্যই। মুখ্যসচিবের রিপোর্ট নিয়ে নির্বাচন কমিশনের পর্যবেক্ষকদের বৈঠকের পর এমনটাই মনে করছে কমিশন। অর্থাত্ ষড়যন্ত্রের অভিযোগ একপ্রকার উড়িয়ে দিল কমিশন।

আরও পড়ুন: গান্ধীমূর্তি থেকে হাজরা, হুইলচেয়ারে করেই রাজপথে রোড শোয়ে Mamata, দেখুন ছবি
  
নন্দীগ্রামে(Nandigram) দলনেত্রীর উপর হামলার অভিযোগে নির্বাচন কমিশনকেই কার্যত কাঠগড়ায় তুলেছে তৃণমূল। তারপর শাসকদলকে কড়া চিঠি দিয়ে মুখ্যসচিবের কাছে পাল্টা রিপোর্ট তলব করে কমিশন। কমিশনকে পাঠানো মুখ্যসচিবের প্রথম রিপোর্টে বলা হয়েছিল, যে দরজা বন্ধ হয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) পায়ে চোট লেগেছে। বাইরে প্রচণ্ড ভিড় ছিল। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী গাড়ির দরজায় কীভাবে ধাক্কা লাগল? দরজা বন্ধ হওয়ার সঠিক কারণইবা কী? রিপোর্টে তার স্পষ্ট করে উল্লেখ ছিল না। সেইসঙ্গে মুখ্যমন্ত্রীর নিরাপত্তা বিঘ্নিত হয়েছিল কিনা সেটাও জানতে চেয়েছিল কমিশন। সেকারণেই মুখ্যসচিবের কাছে দ্বিতীয় রিপোর্ট তলব করা হয়। এদিন সেই রিপোর্ট জমা পড়ল। 

সূত্রের খবর, দ্বিতীয় রিপোর্ট অনুযায়ী জেড প্লাস নিরাপত্তা ব্যবস্থায় মুখ্যমন্ত্রীর সঙ্গে কতজন পুলিসকর্মী, কোন পদমর্যাদা আধিকারীরা থাকেন? ঘটনার দিন মুখ্যমন্ত্রী কোন গাড়িতে ছিলেন? জানতে চেয়েছিল কমিশন। দ্বিতীয় রিপোর্টে বিস্তারিতভাবে তা জানিয়েছেন মুখ্যসচিব।  কিন্তু এটা দুর্ঘটনা না হামলা? সেটা স্পষ্ট করেননি তিনি। তবে উপচে পড়া ভিড় ও প্রবল ধাক্কাধাক্কির প্রমাণস্বরূপ রিপোর্টের সঙ্গে পাঠিয়ে দেন ঘটনার ভিডিও ফুটেজ। 

আরও পড়ুন: শহিদদের ওপর গুলি চালানো সত্যজিৎই তৃণমূলে, নন্দীগ্রাম দিবসে নিশানা Suvenduর

প্রসঙ্গত, নন্দীগ্রামে কাণ্ডে দুর্ঘটনার তত্ত্বেই শিলমোহর বিশেষ পর্যবেক্ষক বিবেক দুবে। সূত্রের খবর, তদন্তের পর কমিশনে যে রিপোর্ট জমা দিয়েছে, তাতে স্পষ্ট জানিয়েছেন, মমতার চোট নেহাতই দুর্ঘটনা। হামলার কোনও প্রমাণ মেলেনি। যদিও রিপোর্টে কোথায় 'হামলা' শব্দটি উল্লেখ করা হয়নি। বস্তুত, মুখ্যসচিবের রিপোর্টের সঙ্গে বিশেষ পর্যবেক্ষকের রিপোর্টের বিশেষ পার্থক্য নেই। তবে আরও বিস্তারিত তথ্য জানার মুখ্যসচিবকে দ্বিতীয়বার রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছিল কমিশন। 

Read More