Home> কলকাতা
Advertisement

গ্রামের জন্য বরাদ্দ টাকায় 'জল' পাচ্ছে শহর

সামনেই বিধানসভা নির্বাচন। আর তাই গ্রামীন পানীয় জল প্রকল্পের টাকায় এবার শহরে ওয়াটার এটিমের মাধ্যমে পানীয় জলের ব্যবস্থা করছে রাজ্য সরকার।

গ্রামের জন্য বরাদ্দ টাকায় 'জল' পাচ্ছে শহর

য়েব ডেস্ক: সামনেই বিধানসভা নির্বাচন। আর তাই গ্রামীন পানীয় জল প্রকল্পের টাকায় এবার শহরে ওয়াটার এটিমের মাধ্যমে পানীয় জলের ব্যবস্থা করছে রাজ্য সরকার।

 গ্রামের ছাত্রছাত্রীদের পরিশুদ্ধ পানীয় জল পৌছে দেওয়ার লক্ষ্যেই কেন্দ্রীয় সরকার এই প্রকল্পের সূচনা করেছে। উদ্দেশ্য গ্রামের বিভিন্ন স্কুলে পানীয় জলের ব্যবস্থা করা। প্রকল্পে পচাত্তর শতাংশ খরচ বহন করে কেন্দ্র। বাকী খরচ রাজ্যের। রাজ্যের পঞ্চায়েত দফতর সম্প্রতি জার্মান সংস্থা হারবারার এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। তাতে দুশোটি গ্রামে প্রাথমিকভাবে ওয়াটার এটিএম বসানো হবে।

পঞ্চায়েতমন্ত্রীর দাবি, জার্মান সংস্থাটি বিশ্বের অনেক দেশেই  উন্নতমানের এই মেশিন বসিয়েছে।  গ্রামের ছাত্রছাত্রীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই প্রকল্প। তবে মুখ্যমন্ত্রীর ইচ্ছায় এবার শহরেও ওয়াটার এটিএম বসাচ্ছে পঞ্চায়েত দফতর। কলকাতার একাধিক সরকারি হাসপাতাল এবং কলেজ, বিশ্ববিদ্যালয়ে বসবে ওয়াটার এটিএম। গ্রামীন উন্নয়নের টাকায় শহরে ওয়াটার এটিএম বসানো নিয়ে উঠছে প্রশ্ন।

Read More