Home> কলকাতা
Advertisement

ভিডিও মারফত ছট পুজোয় মুখ্যমন্ত্রীর আবেদন, জোট বেঁধে গঙ্গায় না যাওয়ার পরামর্শ

দূর্গা ও কালী পুজো যেভাবে স্বাস্থ্যবিধি মেনে করা হয়েছে, সেইভাবেই ছট পালন করতে বলা হয়েছে হিন্দি ভাষীদের।

ভিডিও মারফত ছট পুজোয় মুখ্যমন্ত্রীর আবেদন, জোট বেঁধে গঙ্গায় না যাওয়ার পরামর্শ

নিজস্ব প্রতিবেদন: ছট পালন করুন কিন্তু আদালত অবমাননা করবেন না। শুভেচ্ছা বার্তার সঙ্গে ভিডিও মারফত আবেদন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। জটলা করে একইসঙ্গে গঙ্গা বা কোনও জলাশয়ের ধারে না যাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।  

দূর্গা ও কালী পুজো যেভাবে স্বাস্থ্যবিধি মেনে করা হয়েছে, সেইভাবেই ছট পালন করতে বলা হয়েছে হিন্দি ভাষীদের। বাজির উপর নিষেধাজ্ঞা রয়েছে সে বিষয়টিও আরও একবার মনে করিয়ে দিলেন তিনি। কলকাতা ও শহরতলিতে প্রায় দেড় হাজার জলাশয়ে ছট পুজোর জন্য ব্যবস্থা করা হয়েছে। যাতে এক জায়গায় ভিড় না হয়, সেজন্যই মূলত এই বিকল্প ব্যবস্থা। 

অন্যদিকে, রবীন্দ্র সরোবরে এবং সুভাষ সরোবরে এবার যাতে কোনও ভাবেই ছটপুজো না-হয়, তার জন্য রাজ্য সরকারকে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছিল পরিবেশ আদালত।  সেই নির্দেশকেই বহাল রেখে ছট পুজো নিয়ে কড়া নির্দেশিকা জারি করেছিল কলকাতা হাইকোর্ট। হাইকোর্টের দুই বিচারপতির ডিভিশন বেঞ্চের স্পষ্ট নির্দেশ ছিল, প্রত্যেক পরিবার থেকে দুজনের বেশি জলাশয় যাওয়া যাবে না। ঢাক বা ছোট বাদ্যযন্ত্র ছাড়া বিদ্যুৎ চালিত ডিজে বাজনা বোঝানো যাবেনা। করা যাবে না শোভাযাত্রাও। খোলা যানবাহনে চেপে জলাশয়ে আসতে হবে। পুজোয়  অংশগ্রহণকারীরা সবাই জলাশয় যেতে পারবেন না। হাইকোর্টের এই নির্দেশের পুনর্বিবেচনার আর্জি নিয়ে এদিন হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় রাজ্য সরকার।

Read More