Home> কলকাতা
Advertisement

সিভিক পুলিসে চাকরির জন্য বোর্ড থেকে বিভিন্ন ট্রান্সজেন্ডার কমিউনিটিকে মেল করা হল

রূপান্তরকামী মানুষজনের কাছে, এই সমাজে নিজের পরিচয় তৈরি করা একটা বড় চ্যালেঞ্জ। তাঁদের সেই জায়গা করে দিতেই, এবার নয়া উদ্যোগ রাজ্যে। লক্ষ্য, জীবনে তাঁদের নিজে পায়ে দাঁড়াতে সাহায্য করা। কলকাতায় অনেক ব্যস্ত মোড়েই, দেখা যায় এই ছবি। এঁদের কাছে আসতে দেখলেই কেউ হয়ত গাড়ির কাঁচ তুলে দেন, কেউ এমনভাবে মুখ ফিরিয়ে থাকেন যেন  দেখা যাচ্ছে না।

সিভিক পুলিসে চাকরির জন্য বোর্ড থেকে বিভিন্ন ট্রান্সজেন্ডার কমিউনিটিকে মেল করা হল

ওয়েব ডেস্ক: রূপান্তরকামী মানুষজনের কাছে, এই সমাজে নিজের পরিচয় তৈরি করা একটা বড় চ্যালেঞ্জ। তাঁদের সেই জায়গা করে দিতেই, এবার নয়া উদ্যোগ রাজ্যে। লক্ষ্য, জীবনে তাঁদের নিজে পায়ে দাঁড়াতে সাহায্য করা। কলকাতায় অনেক ব্যস্ত মোড়েই, দেখা যায় এই ছবি। এঁদের কাছে আসতে দেখলেই কেউ হয়ত গাড়ির কাঁচ তুলে দেন, কেউ এমনভাবে মুখ ফিরিয়ে থাকেন যেন  দেখা যাচ্ছে না।

তবে এবার হয়ত বদলাবে এই ছবি। কারণ, এদের মতো অনেককে দেখা যাবে মহানগরীর রাজপথে, ট্রাফিক সামাল দিতে। এদেরই জন্য কলকাতায় সিভিক পুলিসে চাকরির উদ্যোগ নেওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশে গতবছর এপ্রিলে রাজ্যে ট্রান্সজেন্ডার বোর্ড গঠন করা হয়। রূপান্তরকামীদের উন্নতি, ভালোমন্দ দেখভালের দায়িত্ব ট্রান্সজেন্ডার বোর্ডের। এই বোর্ড রাজ্যের নারী এবং শিশুকল্যাণ দফতরের অধীনে পড়ে।

কলকাতায় সিভিক পুলিসে চাকরির জন্য ইতিমধ্যে বোর্ডের তরফ থেকে বিভিন্ন ট্রান্সজেন্ডার কমিউনিটির কাছে মেল করা হয়েছে। আগ্রহী, উপযুক্ত প্রার্থীদের নামের তালিকা পাঠাতে বলা হয়েছে তাঁদের। এখন সবে শুরু। পথ অনেকটাই বাকি। তবে এই উদ্যোগে নতুন আশার আলো দেখছেন রূপান্তরকামীরা।

Read More