Home> কলকাতা
Advertisement

সোমবার প্রথম দফার প্রার্থী তালিকা প্রকাশ TMC-র, গোষ্ঠীদ্বন্দ্ব এড়ানোর কৌশল?

এবার অনেক মন্ত্রী-বিধায়কেরই টিকিট না পাওয়ার সম্ভাবনা।

সোমবার প্রথম দফার প্রার্থী তালিকা প্রকাশ TMC-র, গোষ্ঠীদ্বন্দ্ব এড়ানোর কৌশল?

নিজস্ব প্রতিবেদন: একুশে ভোটে গোষ্ঠীদ্বন্দ্ব এড়াতে নয়া কৌশল? পূর্ণাঙ্গ নয়, আগামিকাল অর্থাৎ সোমবার প্রথম দফায় প্রার্থী তালিকা প্রকাশ করে পারে তৃণমূল। বিকেলে কালীঘাটে সাংবাদিক সম্মেলনে করার কথা মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। সূত্রের খবর, এবারের প্রার্থী তালিকায় যেমন সেলিব্রিটি, যুব ও ছাত্রনেতা-সহ একাধিক নতুন মুখ থাকার সম্ভাবনা রয়েছে, তেমনি টিকিট নাও পেতে পারেন বেশ কয়েকজন বিধায়ক, এমনকী মন্ত্রীও।

বাংলাকে পাখির চোখ করে প্রচারে ঝড় তুলেছে বিজেপি (BJP)। কংগ্রেসের সঙ্গে জোট করে আসরে নেমেছে বামেরাও। সঙ্গে আবার আব্বাস সিদ্দিকির ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট বা ISF। এদিন ব্রিগেডে ছিল বিরোধীর জোটের যৌথ সমাবেশ। তার উপর আবার ভোটের মুখে গেরুয়াশিবিরে নাম লিখেছেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari), রাজীব বন্দ্যোপাধ্যায়ের (Rajib Banerjee) মতো একদা দলের প্রথমসারির নেতারা। রাজনৈতিক মহলে মতে, একুশে ক্ষমতায় ফেরার লড়াইটা তৃণমূলের পক্ষে মোটেই সহজ হবে না।

আরও পড়ুন: বিধানসভা ত্রিশঙ্কু হলে BJP-র সঙ্গে সমঝোতা করবেন Mamata: Yechury

এবার বিধানসভা ভোটে প্রার্থী বাছাইয়ের জন্য ১২ সদস্যের একটি কমিটি গঠন করেছে তৃণমূল। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) তো বটেই, এই কমিটিতে রয়েছে অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee), পার্থ চট্টোপাধ্যায় (Parth Chatterjee), ফিরদাহ হাকিম (Firhad Hakim), অরূপ বিশ্বাসের (Arup Biswas) মতো নেতারাও। এখনও পর্যন্ত যা খবর, আগামিকাল অর্থাৎ সোমবার বেলা সাড়ে ১২টা নাগাদ কালীঘাটে দলনেত্রীর বাড়ি লাগোয়া অফিসে বৈঠক বসেছেন ওই কমিটির সদস্যরা। এরপর বিকেলে সাংবাদিক সম্মেলনে প্রার্থীদের নাম ঘোষণা করবেন মমতা। 

আরও পড়ুন: 'ভাইজান'কে মঞ্চে দেখেই থামলেন Adhir, বুঝিয়ে রাজি করালেন Biman-Salim

প্রসঙ্গত, প্রতিবারই ভোট ঘোষণার পর পূর্ণাঙ্গ প্রার্থী তালিকা প্রকাশ করে তৃণমূল। ব্যতিক্রম ঘটতে চলেছে এবার। আগামীকাল প্রথম দফায় ৩০ টি বা তার থেকে বেশি আরও কয়েকটি আসনে প্রার্থীদের নাম জানা যাবে। সূত্রের খবর তেমনই। কেন এমন সিদ্ধান্ত? রাজনৈতিক মহলের একাংশের ধারণা, ২৯৪ আসনে প্রার্থীদের নাম ইতিমধ্যেই চূড়ান্ত হয়ে গিয়েছে। কিন্তু ভোটের সময় গোষ্ঠীদ্বন্দ্ব এড়াতেই দফায় দফায় প্রার্থী তালিকা প্রকাশের এই সিদ্ধান্ত।

Read More