Home> কলকাতা
Advertisement

Teesta Water Treaty: তিস্তা চুক্তি নিয়ে তুঙ্গে কেন্দ্র-রাজ্য তরজা!

সম্প্রতি ভারতে এসেছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তখনই দু'দেশের মধ্যে গঙ্গা জলচুক্তি পুনর্নবীকরণ করেছে মোদী সরকার। 

Teesta Water Treaty: তিস্তা চুক্তি নিয়ে তুঙ্গে কেন্দ্র-রাজ্য তরজা!
Updated: Jun 25, 2024, 12:23 PM IST

রাজীব চক্রবর্তী: ফারাক্কা এবং তিস্তা চুক্তি নিয়ে আগেই জানানো হয়েছিল পশ্চিমবঙ্গ সরকারকে। মুখ্যমন্ত্রীর চিঠির প্রেক্ষিতে কেন্দ্রীয় সরকারি সূত্রে এমন-ই দাবি করা হয়েছে। কেন্দ্রের দাবি, ১৯৯৬ সালের চুক্তি নিয়ে গত বছরের ২৪  জুলাই রাজ্য সরকারকে একটি চিঠি লেখা হয়েছিল। চুক্তি পুনর্নবীকরণ করতে তৈরি কমিটিতে সদস্য মনোনীত করতে বলা হয়েছিল পশ্চিমবঙ্গ সরকারকে। প্রসঙ্গত, তিস্তা জলবণ্টন চুক্তি নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রীকে চিঠি লেখার পরই কেন্দ্রীয় সরকার সূত্রে এমনটা জানানো হয়েছে। 

সম্প্রতি ভারতে এসেছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তখনই দু'দেশের মধ্যে গঙ্গা জলচুক্তি পুনর্নবীকরণ করেছে মোদী সরকার। কিন্তু এই চুক্তি নিয়ে বহু প্রশ্ন রয়েছে বাংলার। রাজ্যের শাসকদলের অভিযোগ, আগের চুক্তির টাকা এখনও পশ্চিমবঙ্গকে দেওয়া হয়নি। এদিকে, গঙ্গার ড্রেজিং বন্ধ হয়ে গিয়েছে। স্রেফ বন্য়াই নয়, যা ভূমিক্ষয়েরও প্রধান কারণ। গতকাল নবান্নে বিভিন্ন পুরসভার চেয়ারম্যানদের সঙ্গে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী। সেই বৈঠকে  বাংলাদেশের সঙ্গে গঙ্গা জলচুক্তি পুনর্নবীকরণ চুক্তি প্রসঙ্গ তোলেন তিনি। 

fallbacks

বলেন, 'তিস্তা চুক্তি আগে ত্রিপাক্ষিক হত, এখন বাংলাকে এড়িয়ে যায়। আমি প্রধানমন্ত্রীকে চিঠি দিচ্ছি। বাংলাকে বঞ্চনার বিরুদ্ধে বাংলা জুড়ে গণ আন্দোলন হবে।' তোপ দাগেন, 'এই চুক্তির ফলে উত্তরবঙ্গের মানুষ জল পাবে না।' সঙ্গে হুঁশিয়ারিও দেন, 'কেন্দ্রীয় সরকার যদি একতরফাভাবে চুক্তি পুনর্নবীকরণ করে, তাহলে গণ আন্দোলন হবে।' বাংলাদেশের সঙ্গে গঙ্গা জলচুক্তি পুনর্নবীকরণের বিরুদ্ধে কড়া ভাষায় সুর চড়ান মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন, NEET | Mamata Banerjee: ডাক্তারিতে ভর্তির দায়িত্ব রাজ্যের হাতে ছাড়ুন, বাতিল করুন নিট, প্রধানমন্ত্রীকে চিঠি মমতার

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)