Home> কলকাতা
Advertisement

এক স্মার্ট কার্ডেই এবার ট্রেনে-ট্রামে-বাসে-মেট্রোয়

একটিমাত্র স্মার্ট কার্ডেই এবার ট্রেন, ট্রাম, মেট্রো, সরকারি বাস, ফেরি- পরিবহনের প্রতিটি পরিষেবার সুবিধা ভোগ করা যাবে। পুজোর মধ্যেই এই অভিন্ন স্মার্ট কার্ড চালু হয়ে যাবে বলে সূত্রে খবর।

এক স্মার্ট কার্ডেই এবার ট্রেনে-ট্রামে-বাসে-মেট্রোয়

নিজস্ব প্রতিবেদন : একটিমাত্র স্মার্ট কার্ডেই এবার ট্রেন, ট্রাম, মেট্রো, সরকারি বাস, ফেরি- পরিবহনের প্রতিটি পরিষেবার সুবিধা ভোগ করা যাবে। পুজোর মধ্যেই এই অভিন্ন স্মার্ট কার্ড চালু হয়ে যাবে বলে সূত্রে খবর।

রাজ্য সরকারি স্তরে ভাবনাটা শুরু হয়েছিল অনেক আগেই। এক স্মার্ট কার্ডেই চড়া যাবে ট্রেন, ট্রাম, বাস, মেট্রো, ফেরি সব। এতে সময় বাঁচবে। হয়রানিও কমবে। আর একটি স্মার্ট কার্ড ভরালে  যখন ইচ্ছে যেমন ইচ্ছে প্রয়োজন মত যানবাহন চড়া যাবে। বিদেশে অনেক আগে থেকেই এই ব্যবস্থা চালু আছে। যাত্রী সাধারণের সুবিধের কথা ভেবে সেই ব্যবস্থা চালু করতে চেয়েছিল রাজ্য সরকার।

আরও পড়ুন, 'রূপশ্রী' আবেদনে প্রথম মুর্শিদাবাদ, ৪ মাসে ৭০ হাজার আবেদনকারী

মেট্রোর সবুজ সঙ্কেত মেলায় সেই অভিন্ন স্মার্ট কার্ড চালু করতে আর কোনও বাধা রইল না। এখন অভিন্ন স্মার্ট কার্ড চালুর প্রক্রিয়ায় যেটুকু সময় লাগে। পুজোর আগেই এই স্মার্ড কার্ড চালুর চেষ্টা করছে রাজ্য। এক্ষেত্রে নোডাল এজেন্সি হিসেবে কাজ করবে পরিবহন দফতর। পরিবহন দফতরই ঠিক করবে স্মার্ট কার্ড কোথায় পাওয়া যাবে। কত টাকা ভরা যাবে এই সব কিছুই।

Read More