Home> কলকাতা
Advertisement

Madhyamik Examination: মাধ্যমিক পরীক্ষার্থীদের যাত্রা স্বছন্দ করতে একগুচ্ছ পরিকল্পনা রেল-রাজ্যের

জীবনের প্রথম বড় পরীক্ষায় পরীক্ষার্থীদের বাড়ি থেকে পরীক্ষাকেন্দ্র এবং সেখান থেকে ফের বাড়ি আসায় কোনও সমস্যা না হয় তাঁর জন্য রেল-রাজ্য যৌথভাবে একগুছ পরিকল্পনা নেওয়া হয়েছে। এরকম পদক্ষেপ প্রতি বছরই নেওয়া হয়ে থাকে। এই বছর বাড়তি যে পদক্ষেপ নেওয়া হয়েছে তা হল সরকারি বাস পরিবহণ। অর্থাৎ ডব্লিউবিটিসি-এর প্রতিটি ডিপোতে সমস্ত কর্মীর মধ্যমিক পরীক্ষার দিনগুলিতে ছুটি বাতিল করা হয়েছে। 

Madhyamik Examination: মাধ্যমিক পরীক্ষার্থীদের যাত্রা স্বছন্দ করতে একগুচ্ছ পরিকল্পনা রেল-রাজ্যের

অয়ন ঘোষাল: বৃহস্পতিবার শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। পড়ুয়াদের জীবনের প্রথম বড় পরীক্ষায় যখন তারা পরীক্ষাকেন্দ্রের উদ্দেশ্যে রওনা হবে তখন যাতে তাদেরকে কোনও সমস্যার মধ্যে পড়তে না হয় তাঁর ব্যবস্থা করা হচ্ছে। বিশেষ করে যানবাহনের ক্ষেত্রে সমস্যা এড়াতে বেশ কিছু ব্যবস্থা নেওয়া হয়েছে।

জীবনের প্রথম বড় পরীক্ষায় পরীক্ষার্থীদের বাড়ি থেকে পরীক্ষাকেন্দ্র এবং সেখান থেকে ফের বাড়ি আসায় কোনও সমস্যা না হয় তাঁর জন্য রেল-রাজ্য যৌথভাবে একগুছ পরিকল্পনা নেওয়া হয়েছে। এরকম পদক্ষেপ প্রতি বছরই নেওয়া হয়ে থাকে। এই বছর বাড়তি যে পদক্ষেপ নেওয়া হয়েছে তা হল সরকারি বাস পরিবহণ। অর্থাৎ ডব্লিউবিটিসি-এর প্রতিটি ডিপোতে সমস্ত কর্মীর মধ্যমিক পরীক্ষার দিনগুলিতে ছুটি বাতিল করা হয়েছে। এর মূল কারণ প্রায় ১২০০ সরকারি বাস শুধু কলকাতা অথবা শহরতলিতে চলে। এই সব সরকারি বাস যদি মাধ্যমিকের আগের একঘণ্টা এবং শেষ হওয়ার পরের একঘণ্টায় নিরবিচ্ছিন্ন পরিষেবা দিতে চায় তাহলে যে সংখ্যক কর্মীর প্রয়োজন তা পাওয়া যাবে না যদি কেউ ছুটিতে যান। তিনি ইতিম্ফহয়েই পরিবহণ দফতরের তরফে প্রতিটি ডিপো ম্যানেজারকে নির্দেশিকা পাঠিয়ে এই বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

মেট্রো পথেও পরীক্ষার কথা মাথায় রেখে পরীক্ষা শুরুর দেড়ঘণ্টা আগে এবং শেষ হওয়ার দেড়ঘণ্টা পরে পর্যন্ত হয় অথবা পাঁচ মিনিট অন্তর মেট্রো চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। এই ব্যবস্থা থাকবে মেট্রোর ব্লু লাইন অর্থাৎ কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত।

আরও পড়ুন: Madhyamik Examination: বৃহস্পতিবার শুরু মাধ্যমিক, নজিরবিহীন নিরাপত্তার চাদরে পরীক্ষাকেন্দ্র

বেসরকারি বাস মালিকদের সব সংগঠনকে চিঠি দিয়ে রাজ্যের পরিবহণ দফতর আবেদন জানিয়েছে যাতে মাধ্যমিকের দিনগুলিতে তারা যেন নিজেদের পূর্ণ শক্তি নিয়ে পথে নামেন। যাতে মাধ্যমিক পরীক্ষার্থীদের কোনও অসুবিধা না হয়।

এই বছরের জন্য যে বিশেষ নির্দেশ জারি করা হয়েছে তা হল, সরকারি বা বেসরকারি বাসের ক্ষেত্রে রাস্তায় শুধুমাত্র স্টপেজ নয় যেকোনও যায়গাতেই যদি মাধ্যমিক পরীক্ষার্থী হাত দেখান তাহলে বাস দাঁড়াবে এবং সেই পরীক্ষার্থীকে বাসে তুলবে। এক্ষেত্রে ট্রাফিক পুলিস যাবে বিনা স্টপেজে বাস দাঁড়ানোর জন্য কোনও কেস না দেন সেই বিষয়টী ইতিমধ্যেই কলকাতা পুলিসের তরফে নিশ্চিত করা হয়েছে।

আরও পড়ুন: Adenovirus: ফের প্রাণ কাড়ল অ্যাডিনো ভাইরাস, এবার মৃত্যু কিশোরীর

অন্যতম গুরুত্বপুর বেসরকারি পরিবহণ অটোর ক্ষেত্রেও বিভিন্ন ইউনিয়ন, বিশেষ করে যেখানে আইএনটিটিইউসি-র ইউনিয়ন রয়েছে তাঁদের অনেকগুলিকেই নির্দেশ দেওয়া হয়েছে যাতে সকাল দশটা থেকে বেলা সাড়ে এগারোটা পর্যন্ত এবং বিকেল তিনটে থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত সব অটো রুটে অন্ত্যত পাচটি এমন অটো থাকতে হবে যারা শুধুমাত্র মাধ্যমিক পরীক্ষার্থীদের পরিবহণ করবে এবং অন্য কোনও যাত্রীকে বহণ করবে না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

 

Read More