Home> কলকাতা
Advertisement

Calcutta High Court: ১৭ ITI কলেজে 'দুর্নীতি'! কেন্দ্রীয় অনুদান বন্ধের দাবিতে জনস্বার্থ মামলা

যে কলেজের যেমন গ্রেডেশন, সেই অনুসারে আর্থিক অনুদান দেয় কেন্দ্র। বছরে ৭ কোটি টাকা অনুদান পায় রাজ্যের ১৭ ITI কলেজ। 

Calcutta High Court: ১৭ ITI কলেজে 'দুর্নীতি'! কেন্দ্রীয় অনুদান বন্ধের দাবিতে জনস্বার্থ মামলা

অর্ণবাংশু নিয়োগী: রাজ্য়ের ১৭ ITI কলেজে 'দুর্নীতি'! স্রেফ CBI তদন্ত নয়, কেন্দ্রের অনুদান বন্ধের দাবিতে এবার জনস্বার্থ মামলা দায়ের করা হল হাইকোর্টে। আগামী সপ্তাহে মামলার শুনানির সম্ভাবনা।

সারাদেশে ITI কলেজের সংখ্যা ১২ হাজার। যে কলেজের যেমন গ্রেডেশন, সেই অনুসারে আর্থিক অনুদান দেয় কেন্দ্র। প্রথমসারির ITI কলেজের তালিকায় রয়েছে এ রাজ্যের ১৭ প্রতিষ্ঠান। কেন্দ্রীয় কারিগরি দফতর থেকে বছরে ৭ কোটি টাকা আর্থিক অনুদান পায় কলেজগুলি। কীসের ভিত্তিতে টাকা দেওয়া হয়? শিল্প সংস্থার সঙ্গে চুক্তি-সহ বেশ কয়েকটি শর্ত রয়েছে।

আরও পড়ুন: Pavlov Hospital: ভয়ঙ্কর পরিস্থিতিতে পাভলভ হাসপাতালের মানসিক রোগীরা, শোকজ করা হল সুপারকে

মামলাকারী তরুণজ্যোতি তিওয়ারির অভিযোগ, কেন্দ্রীয় অনুদান পাওয়ার জন্য শিল্প সংস্থার সঙ্গে চুক্তি সংক্রান্ত ভুয়ো নথি দেখিয়েছে মুর্শিদাবাদের নাকাশিপাড়া ITI কলেজ। তাঁর দাবি, 'আমরা ওই  শিল্প সংস্থাকে চিঠি দিয়ে জানতে চেয়েছিলাম, তাদের সঙ্গে কোনও চুক্তি হয়েছে কিনা। সংস্থার তরফে জানানো হয়েছে, এমন কোনও চুক্তি হয়নি'। এমনকী, রাজ্যের আরও ১৬ ITI কলেজও কেন্দ্রীয় সরকারের কাছে ভুয়ো তথ্য দিয়েছে বলে অভিযোগ।

আরও পড়ুন: Agnipath Scheme Protest: 'অগ্নিপথ' বিতর্কে অগ্নিগর্ভ পরিস্থিতি, হাওড়া থেকে বাতিল বহু ট্রেন, সহায়তা কেন্দ্র রেলের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Read More