Home> কলকাতা
Advertisement

উন্নয়নের পথে এগোচ্ছে রাজ্যের পঞ্চায়েত ও গ্রামাঞ্চল

পশ্চিমবঙ্গকে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে  যাওয়ার লক্ষ্য নিয়েই  রাজ্যের দায়িত্ব নিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সেই লক্ষ্যপূরণের পথে একটিবড় সাফল্য হলো একশো দিনের কাজ। ২০১৩-১৪ সালে একশো দিনের কাজে পশ্চিমবঙ্গ দেশের মধ্যে সবথেকে সফল রাজ্য ছিল। এর সঙ্গে যুক্ত ছিল প্রায় ২৩.১৫ কোটি মানুষ।

উন্নয়নের পথে এগোচ্ছে রাজ্যের পঞ্চায়েত ও গ্রামাঞ্চল

ওয়েব ডেস্কঃ পশ্চিমবঙ্গকে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে  যাওয়ার লক্ষ্য নিয়েই  রাজ্যের দায়িত্ব নিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সেই লক্ষ্যপূরণের পথে একটিবড় সাফল্য হলো একশো দিনের কাজ। ২০১৩-১৪ সালে একশো দিনের কাজে পশ্চিমবঙ্গ দেশের মধ্যে সবথেকে সফল রাজ্য ছিল। এর সঙ্গে যুক্ত ছিল প্রায় ২৩.১৫ কোটি মানুষ। কিন্তু  কেন্দ্রের কাছ থেকে প্রয়োজনীয় অর্থ না পাওয়ায় পরের বছর এই সংখ্যাটা কিছুটা কমে যায়। সরকারের সহযোগিতায় এই প্রকল্পে মহিলাদের যোগদানের পরিমাণ বেড়েছে। বর্তমানে ৪১ শতাংশেরও বেশি মহিলা এই প্রকল্পের আওতায় কাজ করে। প্রকল্পে যেমন মানুষের যোগদান বেড়েছে তেমন বেড়েছে সরকারের খরচও। ২০১১ থেক ২০১৫ সালের মধ্যে এই প্রকল্পে খরচের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১৭,৫৮৮.৫৩ কোটি।

'স্বচ্ছ ভারত মিশন'-এর মতো প্রচারের আলোয় না থাকলেও চুপিসারে বাংলাকে পরিচ্ছন্ন রাখার কাজ করে যাচ্ছে 'নির্মল বাংলা' প্রকল্প। এবং এ রাজ্যে প্রচন্ড ভাবে সফল রাজ্য সরকারের 'নির্মল বাংলা'। এই প্রকল্পের আওতায় রাজ্যে ১৩.৫৫ লক্ষ্য শৌচাগার তৈরি হয়েছে। 'নির্মল বাংলা' প্রকল্পে রাজ্যের সবথেকে পরিচ্ছন্ন জেলার খেতাব পেয়েছে নদিয়া জেলা। রাজ্যের সড়ক ব্যবস্থার উন্নতির জন্যও বেশ কিছু উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। ৯৯৭৯.৩২ কিলোমিটের রাস্তা তৈরির অনুমোদন পাশ হয়ে গেছে । এর মধ্যে ১৫৫০টি রাস্তার কাজও শেষ হয়ে গেছে।

পড়ুন পশ্চিমবঙ্গে আর পিছিয়ে নেই পিছিয়ে পড়া জাতি

গত কয়েক বছরে স্বনির্ভর প্রযুক্তির ওপরও যথেষ্ট আলোকপাত করেছে রাজ্য সরকার। সেলফ হেলপ গ্রুগুলিকে গড়ে প্রায় ৮৭ হজার টাকা করে দেওয়া হয়েছে। আরও শক্ত করা হয়েছে ত্রিস্তরীয় পঞ্চায়েত সিস্টেম। পশ্চিমবঙ্গ সরকারের সহযোগিতায় গত চার বছরে উন্নয়নের পথে অনেকটা এগিয়ে গেছে পঞ্চায়েত ও গ্রামাঞ্চল গুলি।

Read More