Home> কলকাতা
Advertisement

করোনায় বেসামাল স্বাস্থ্য ব্যবস্থার মধ্যেও সফল অঙ্গদান কলকাতায়

জানা গিয়েছে, লিভার যাচ্ছে গুরগাঁও তে। একটি কিডনি যাচ্ছে কমান্ড হাসপাতালে। অন্য কিডনিটি যাচ্ছে মুকুন্দপুর আরএন টেগরে। হৃদযন্ত্র যাচ্ছে হাওড়ায়। 

করোনায় বেসামাল স্বাস্থ্য ব্যবস্থার মধ্যেও সফল অঙ্গদান কলকাতায়

নিজস্ব প্রতিবেদন: করোনায় ত্রস্ত গোটা দেশ। বেড অক্সিজেনের সমস্যায় বেসামাল হাসপাতালগুলি। পর্যাপ্ত স্বাস্থ্যে ব্যবস্থা  মুখ থুবড়ে পড়েছে বলে জানাচ্ছে একাধিক হাসপাতাল। কারণ, একসঙ্গে এত রোগীর চিকিৎসা আগে কোনদিন করতে হয়নি। তাই হাসপাতালে সীমিত পরিষেবা যথার্থ নয়। কিন্তু অসম্ভবের সময় সম্ভব হল মরণোত্তর অঙ্গদান। করোনা পরিস্থিতিতেও শহর কলকাতায় সফল হল অঙ্গদান। 

৬৪ বছরের এক বৃদ্ধের ব্রেন ডেথ হয়। যার ব্লাড গ্রুপ ছিল এবি। ডাক্তার জানিয়ে দেয় শরীরে প্রাণ ধিকধিক করলেও বাঁচানো সম্ভব নয়। তখনই পরিবার সিদ্ধান্ত নেয় দুঃসময়ে যদি কারও এই জীবনদায়ী অঙ্গের প্রয়োজন হয়! তখনই সিদ্ধান্ত নেয়, অঙ্গদানের। 

জানা গিয়েছে, লিভার যাচ্ছে গুরগাঁও তে। একটি কিডনি যাচ্ছে কমান্ড হাসপাতালে। অন্য কিডনিটি যাচ্ছে মুকুন্দপুর আরএন টেগরে। হৃদযন্ত্র যাচ্ছে হাওড়ায়। তার ত্বক যাচ্ছে কলকাতার পিজি হাসপাতালে। যাঁরা অঙ্গ পেয়েছেন তাদের অস্ত্রোপচার চলছে বলে জানা গিয়েছে। গ্রিন করিডোর করে প্রত্যেক জায়গায় পৌঁছে যায় মরণোত্তর অঙ্গ।

Read More