Home> কলকাতা
Advertisement

ডিনার ডিপ্লোম্যাসিতে মমতার বাজিমাত, তৃণমূলে ফিরছেন মুকুল?

ডিনার ডিপ্লোম্যাসিতে মমতার বাজিমাত, তৃণমূলে ফিরছেন মুকুল?


ব্যুরো:মমতার ডিনার ডিপ্লোম্যাসিতে ফের রাতারাতি শিরোনামে মুকুল রায়। দিল্লিতে বসে দল গড়ার জল্পনা উড়িয়ে দিয়েছেন মুকুল। কিন্তু কলকাতায় অন্য ছবি। দল গড়তেই তিনি অবিচল, দাবি মুকুল অনুগামীদের। এ যেন এক মুখ, দুই মুকুল! কিন্তু কেন? উঠছে প্রশ্ন।

সপ্তমীর রাত। রাজ্যের পরিস্থিতি দেখে বেদম মুকুল রায়। মুকুল ম্যানিয়া, তারপর সঙ্গীরা কেউ ফিরে গেছে তৃণমূলে। তবু নতুন দল গড়ায় ব্যস্ত  মুকুল রায়।  মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকে হঠাত্‍ই ছন্দপতন। প্রথমে সেন্ট্রাল হল। তারপর ডিনার। একান্তে কিছু কথা। রাজনীতি তোলপাড়। তাহলে কি এগারো মাস বাদে ফের তৃণমূলের মূল স্রোতে মুকুল?


জল্পনা আরও ডানা মেলল বিকেলে মুকুলের সাংবাদিক বৈঠকে। তাহলে কি দলে ফেরা শুধু সময়ের অপেক্ষা? এমনটা বলাই যেত যদি  বৃহস্পতিবার রাত থেকেই ঘনিষ্ঠদের ফোন না করতেন মুকুল।  

তাহলে একই মুকুলের দুই মুখ কেন? কেনই বা তিনি প্রকাশ্যে এক, আর অনুগামীদের কাছে অন্যরকম?  এগারো মাস বাদে তৃণমূলনেত্রীর হঠাত্‍ একসঙ্গে ডিনারে বসার ইচ্ছাই বা  হল কেন?  সবই কি কাকতালীয়, নাকি পূর্বপরিকল্পিত? তৃণমূল অন্দরের খবর, মুকুল যে কোনও দিন ঘরে ফিরছেন। অন্যদিকে তাঁর অনুগামীদের অনেকেরই বিশ্বাস, মুকুলের নেতৃত্বেই তৈরি হবে নতুন দল।  ডিনার ডিপ্লোম্যাসির আপাতত অবিশ্বাসের ঘেরাটোপে মুকুল। এখানেই মমতার বাজিমাত, ব্যাকফুটে মুকুল।

Read More