Home> কলকাতা
Advertisement

ওএমআর শিট কাণ্ডে চাঞ্চল্যকর তথ্য, নম্বর পরিবর্তনের দর ১ কোটিরও বেশি!

কাদের নম্বর ম্যানিপুলেট করা হবে,  প্রথমে মোবাইলে পাঠানো হত তালিকা। পরে নীলাদ্রি তাঁর সংস্থার লোক পাঠিয়ে তালিকার হার্ড কপি সংগ্রহ করতেন। এমনকি প্রাপ্ত মেসেজ পাঠানো হত তাঁর সংস্থার কর্মীকেও।

ওএমআর শিট কাণ্ডে চাঞ্চল্যকর তথ্য, নম্বর পরিবর্তনের দর ১ কোটিরও বেশি!

পিয়ালি মিত্র: নিয়োগ দুর্নীতিতে ওএমআর শিটের নম্বর পরিবর্তন কাণ্ডে চাঞ্চল্যকর তথ্য। CBI সূত্রে খবর, ওএমআর শিটে কারচুপির কাজ করার জন্য নীলাদ্রির সঙ্গে এসএসসি-র প্রায় ১ কোটি টাকারও বেশি লেনদেন হয়েছে। সূত্রের খবর, কাদের নম্বর ম্যানিপুলেট করা হবে, তার তালিকা নীলাদ্রির হোয়াটসঅ্যাপ চ্যাটে মিলেছে বলে দাবি সিবিআইয়ের। এসএসসির এক কর্তার নম্বর থেকে তালিকা নীলাদ্রির কাছে পৌঁছয়।

সিবিআই সূত্রে খবর, প্রথমে মোবাইলে পাঠানো হত তালিকা। পরে নীলাদ্রি তাঁর সংস্থার লোক পাঠিয়ে তালিকার হার্ড কপি সংগ্রহ করতেন। এমনকি প্রাপ্ত মেসেজ পাঠানো হত তাঁর সংস্থার কর্মীকেও। যাঁরা সার্ভারে নম্বর নথিভুক্তর কাজ করতেন বলে দাবি তদন্তকারী অফিসারদের। নীলাদ্রির বেশ কয়েকজন সহযোগী এবং নাইসার কর্মীদের নামও জানতে পেরেছেন তদন্তকারীরা। ওএমআর শিট কারচুপির কাজে নীলাদ্রিকে যাঁরা বিভিন্নভাবে সযোগিতা করতেন, এমন বেশ কয়েজনের নামের তালিকা ইতিমধ্যেই তৈরি করে ফেলেছে সিবিআই। আগামীতে তাঁদেরকেও জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হবে বলেই তদন্তকারীদের দাবি।

প্রসঙ্গত, নাইসার ভাইস প্রেসিডেন্ট নীলাদ্রি দাস আদতে উত্তর ২৪ পরগনার বরাহনগরের বাসিন্দা। ২০০২ সালে দিল্লিতে যান নীলাদ্রি। তারপর থেকে দিল্লিতেই পাকাপাকিভাবে থাকতে শুরু করেন। সিবিআই সূত্রে খবর, প্রাক্তন এসএসসি চেয়ারম্যান সুবীরেশ ভট্টাচার্যের সঙ্গে প্রথম যোগাযোগ হয় নীলাদ্রির। পরবর্তীতে এসএসসি-র আরও একাধিক কর্তার সঙ্গে ঘনিষ্ঠতা তৈরি হয় তাঁর।

সিবিআই সূত্রের খবর, এসএসসি-র প্রাক্তন চেয়ারম্যান, বর্তমানে জেলবন্দি সুবীরেশ ভট্টাচার্য, এমন অনেক প্রার্থীর চাকরির জন্য সুপারিশ করতেন, যাঁরা পরীক্ষায় পাস-ই করতে পারেননি। প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশের নির্দেশে এসএসসি-র তৎকালীন প্রোগ্রাম অফিসার সেই ফেল করা প্রার্থীদের নম্বর বাড়াতেন। যাতে তাঁরা প্যানেল বা ওয়েটিং লিস্টে চলে আসেন। 

সুবীরেশ ভট্টাচার্য কথা মতোই এসএসসি-র নথিতে থাকা অকৃতকার্য প্রার্থীদের নম্বর যেভাবে বাড়ানো হত, ঠিক তেমনই NYSA-র হেফাজতে থাকা নথিতেও সেই প্রার্থীর নম্বর একইভাবেই বাড়িয়ে দেওয়া হত। আর এই ব্যাপারে সাহায্য করতেন NYSA-র ভাইস প্রেসিডেন্ট নিলাদ্রী দাস। নম্বর বাড়ানোর পর, নতুন তথ্যও এসএসসি-র হাতে তুলে দেওয়ার দায়িত্ব ছিল ওএমআর শিট মূল্যায়ণকারী বেসরকারি ওই সংস্থার এই  অফিসারের। 

আরও পড়ুন, দুর্নীতির অসীম সোনার খনিতে আরও প্রভাবশালীদের নাম! আদালতে বিস্ফোরক ইডি

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More