Home> কলকাতা
Advertisement

Baguiati: তন্ত্রসাধনার আড়ালে পাচারের ছক! বাগুইআটির ফ্ল্যাট থেকে উদ্ধার খুলি, হরিণের চামড়া-বাঘনখ

Baguiati:পুলিস সূত্রে খবর, যে বাড়িতে ওইসব জিনিস মজুত ছিল সেই বাড়ির মালিকের স্ত্রী থানায় বধূ নির্যাতনের অভিযোগ দায়ের করেন। একইসঙ্গে তিনি পুলিসকে এটাও জানান, যে বাড়িতে তাঁর স্বামী থাকেন সেখানে হরিণের শিং, চামড়া, বাঘের নখের মধ্যে জিনিস মজুত করা হয়েছে

Baguiati: তন্ত্রসাধনার আড়ালে পাচারের ছক! বাগুইআটির ফ্ল্যাট থেকে উদ্ধার খুলি, হরিণের চামড়া-বাঘনখ
Updated: Mar 08, 2023, 11:35 PM IST

পিয়ালি মিত্র: বাগুইআটির একটি ফ্ল্য়াটে হানা দিয়ে ২ জনকে গ্রেফতার করল বন দফতর। তাদের কাছ থেকে উদ্ধার হয়েছে মানুষের মাথার ৫টি খুলি, হরিণের শিং, চামড়া, বাঘের দাঁত। তন্ত্র সাধানার আড়ালে ওইসব সামগ্রী পাচারের ছক ছিল কিনা তা খতিয়ে দেখছে বন দফতর ও পুলিস।

আরও পড়ুন-পাক এজেন্টদের সিম কার্ড সাপ্লাই করত এরা, দুই জেলা থেকে ৫ জনকে গ্রেফতার করল পুলিস 

তদন্তকারী আধিকারিকরা মনে করছেন ওইসব সামগ্রী উদ্ধারের পেছন কোনও বড়সড় চক্র থাকতে পারে। বন দফতরের অভিযানে হরিণের শিং ও চাামড়া ছাড়াও হরিণের কঙ্কাল ও বাঘের দাঁত পাওয়া গিয়েছে। একইসঙ্গে বেশ কয়েকটি কঙ্কাল পাওয়া গিয়েছে। সেগুলি মানুষের কঙ্কালও হতে পারে। যে ঘরটি থেকে ওইসব সামগ্রী পাওয়া গিয়েছে সেটিকে দেখে মনে হয় সেখানে তন্ত্রসাধনা হত। এবং এসবের আড়ালে তা পাচার করার পরিকল্পনা ছিল। যাদের দুজনকে গ্রেফতার করা হয়েছে তাদের মধ্যে একজন জ্যোতিষী। পুলিস যেটা দেখছে সেটি হল ওইসব মানুষের মাথার খুলি কোথা থেকে এল। অন্যদিকে, বন দফতর জানতে চাইছে পশুপাখির দেহাংশ অভিযুক্তরা জোগাড় করল কোথা থেকে।

কীভাবে সামনে এল এমন ঘটনা?

পুলিস সূত্রে খবর, যে বাড়িতে ওইসব জিনিস মজুত ছিল সেই বাড়ির মালিকের স্ত্রী থানায় বধূ নির্যাতনের অভিযোগ দায়ের করেন। একইসঙ্গে তিনি পুলিসকে এটাও জানান, যে বাড়িতে তাঁর স্বামী থাকেন সেখানে হরিণের শিং, চামড়া, বাঘের নখের মধ্যে জিনিস মজুত করা হয়েছে। ওই খবর পাওয়ার পর আজ সন্ধেয় ডিএফও-র নেতৃত্বে বন দফতর ও পুলিস যৌথভাবে ওই ফ্ল্যাটে হানা দেয়। সেখানে থেকেই ওইসব জিনিস উদ্ধার হয়েছে। ধৃতের এক প্রতিবেশী বলেন, শুনেছি উনি হাত দেখতেন। রাস্তায় দেখা হলে কুশল বিনিময় হতো। গত ৪০ বছর ধরে ওদের দেখছি।

বন দফতরের এক আধিকারিক বলেন, এখানে ওয়াইল্ডলাইফ আর্টিকেল, মানুষের খুলি, সোনা মজুত করা হয়েছে বলে খবর ছিল। তার ভিত্তিতেই অভিযান চালানো হয়। তাতেই হরিণের চামড়া, হরিণের শিং, পাখির কঙ্কাল উদ্ধার হয়েছে। ঘরের পরিবেশ তন্ত্রসাধনার করার জায়গার মতো। বেশ কয়েকটি মানুষের খুলি উদ্ধার হয়েছে। দুজনকে গ্রেফতার হয়েছে।

ওই ঘটনা নিয়ে বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, বিকালে আমাকে একজন ফোন করেন। বলেন, বন্যপ্রাণী সম্মন্ধীয় কিছু জিনিস একটি ফ্ল্যাটে রয়েছে যা রাখা নিষিদ্ধ। ওই খবরের ভিত্তিতে বন দফতর হানা দেয়।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)