Home> কলকাতা
Advertisement

Mamata Banerjee | Bengali Classical Language: ধ্রুপদী ভাষার স্বীকৃতি চাই, বাংলা নিয়ে মোদীকে চিঠি মমতার! রাজ্যের নাম নিয়েও ক্ষোভ...

 আমাদের আগেই পাওয়ার কথা ছিল। কিন্তু আগে যারা ছিলেন, তাদের অপদার্থতা। বলেন মমতা। রাজ্যের নাম বাংলা হলে আপত্তির কী? কী অপরাধ আছে আমাদের? প্রশ্ন মুখ্যমন্ত্রীর।

Mamata Banerjee | Bengali Classical Language: ধ্রুপদী ভাষার স্বীকৃতি চাই, বাংলা নিয়ে মোদীকে চিঠি মমতার! রাজ্যের নাম নিয়েও ক্ষোভ...
Updated: Jan 11, 2024, 06:07 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাংলা ভাষাকেও ধ্রুপদী ভাষা হিসেবে স্বীকৃতির দাবি। বাংলা ভাষাকে ধ্রুপদী ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের। এদিন নবান্নে সাংবাদিকে বৈঠকে বাংলা ভাষাকে ধ্রুপদী ভাষা হিসেবে স্বীকৃতির দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দেওয়ার কথা জানান মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী বলেন, "তামিল, সংস্কৃত, তেলেগু, মালয়ালাম, ওড়িয়া এগুলি ধ্রুপদী ভাষা হিসেবে স্বীকৃত। বাংলা ভাষার জন্ম ও বিবর্তন হয়েছে আড়াই হাজার বছর ধরে। আমরা প্রামাণ্য গবেষণা করে স্বরাষ্ট্রমন্ত্রকে পাঠাচ্ছি। স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে দাবি জানাচ্ছি, বাংলাকে ক্লাসিক্যাল ভাষা বা ধ্রুপদী ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য। আমাদের আগেই পাওয়ার কথা ছিল। কিন্তু আগে যারা ছিলেন, তাদের অপদার্থতা। আগে যারা ক্ষমতায় ছিলেন, তারা বাংলা ভাষা নিয়ে ভাবেননি। আমি আজ প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছি।"

পাশাপাশি রাজ্যের নাম পরিবর্তন প্রসঙ্গেও কেন্দ্রকে নিশানা করেন মমতা। বলেন, "রাজ্যের নাম ২ বার বিধানসভায় পাস করেছে। তাও এটা আটকে রয়েছে। ওরা কিছুতেই হতে দিচ্ছে না। বোম্বে থেকে মুম্বই হয়েছে অনেকদিন হল। কিন্তু আমাদের কেন হবে না? বাংলা কেন এটা পাবে না? জাতীয় স্তরে কোনও বৈঠকে গেলে আমাদেরকে শেষ পর্যন্ত বসে থাকতে হয়, যেহেতু আমাদের নামের প্রথম অক্ষর ডব্লিউ। আমরা সবার শেষে বলবার সুযোগ পাই। সেখানে বাংলা হলে অনেক অগ্রাধিকার পাবে।" রাজ্যের নাম পরিবর্তন প্রসঙ্গে পাঞ্চাবের প্রসঙ্গও টেনে আনেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। বলেন, "পাকিস্তানেও একটা পাঞ্জাব প্রদেশ রয়েছে, আমাদের দেশেও পাঞ্জাব আছে। সেটা যদি থাকতে পারে, তাহলে বাংলাদেশ বলে একটা দেশ আছে, কিন্তু তাতে রাজ্যের নাম বাংলা হলে আপত্তির কী? কী অপরাধ আছে আমাদের? অন্য রাজ্য স্বীকৃতি পেলে আমরা কেন স্বীকৃতি পাব না?"

fallbacks

প্রসঙ্গত, ২০১৬-র অক্টোবরে রাজ্যের নাম বদল করার প্রস্তাব গৃহীত হয় বিধানসভায়। সর্বদলমত নির্বিশেষে রাজ্যের 'পশ্চিমবঙ্গ' নাম বদলে নতুন নাম রাখার বিষয়ে সম্মতি জানায়। বাংলা, ইংরেজি ও হিন্দি ৩টি ভাষায় ৩টি নাম বাছা হয়- বঙ্গ, বেঙ্গল ও বঙ্গাল। কিন্তু রাজ্যের সেই প্রস্তাব ফিরিয়ে দেয় কেন্দ্র। পৃথক পৃথক নাম নয়। ৩টি ভাষাতেই এক নাম হতে হবে বলে রাজ্যকে জানায় কেন্দ্র। এরপরই রাজ্য সরকার রাজ্যের নাম ৩ ভাষাতেই 'বাংলা' রাখার সিদ্ধান্ত নেয়। সর্বসম্মতির ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়ে নাম বদলের সেই প্রস্তাব স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে পাঠায় রাজ্য। কিন্তু রাজ্যের নাম 'বাংলা' করার বিষয়ে সিলমোহর দেয় না কেন্দ্র। 

মোট ৩ বার রাজ্যের নাম বদলের প্রস্তাব ফিরিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। কেন্দ্রের সেই সিদ্ধান্তে হতাশা ব্যক্ত করেন সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়ও। তাঁর স্পষ্ট বক্তব্য, "বাংলা নাম খারিজের সিদ্ধান্ত ঠিক হল না।" উল্লেখ্য, 'পশ্চিমবঙ্গ' নামটি ইংরাজিতে 'ওয়েস্ট বেঙ্গল' হওয়ায় বিভিন্ন সরকারি ক্ষেত্রে পরে সুযোগ পায় রাজ্য। নাম বদলে 'বাংলা' হলে, সেক্ষেত্রে ইংরাজিতে নাম শুরু হবে 'B' দিয়ে (Bangla)। ফলে সরকারি অনেক ক্ষেত্রে রাজ্য আগে সুবিধা পাবে বলে মত বিশেষজ্ঞদের।

আরও পড়ুন, Mamata Banerjee | COVID-19: রাজ্যে ফের বাড়ছে কোভিড! 'মাস্ক ব্যবহার করুন', সতর্কবার্তা মমতার..

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)