Home> কলকাতা
Advertisement

'৯ বছর ধরে বেতন নেই, স্বেচ্ছামৃত্যুর অনুমতি দিক আদালত,' হাইকোর্টে মাদ্রাসা শিক্ষকরা

"আমরা ৩টে বিকল্প দিয়েছি। হাইকোর্টের দিকে তাকিয়ে আছি।"

'৯ বছর ধরে বেতন নেই, স্বেচ্ছামৃত্যুর অনুমতি দিক আদালত,' হাইকোর্টে মাদ্রাসা শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদন : বেতন নেই দীর্ঘ ৯ বছর। স্বেচ্ছামৃত্যু ছাড়া তাই আর কোনও উপায় নেই। এই দাবিতে স্বেচ্ছামৃত্যুর অনুমতি চেয়ে আজ হাইকোর্টে মামলা দায়ের করলেন মাদ্রাসার শিক্ষকরা। 

তাঁদের অভিযোগ, দীর্ঘ ৯ বছর ধরে তাঁরা কোনও বেতন পাচ্ছেন না। নানা কারণ দেখিয়ে বেতন আটকে রাখা হয়েছে তাঁদের। এই অবস্থায় তাঁদের স্বেচ্ছামৃত্যু বেছে নেওয়া ছাড়া আর কোনও উপায় নেই। এই মর্মেই আদালতে আবেদনপত্র দাখিল করেছেন তাঁরা। আগামী বৃহস্পতিবার মামলাটির শুনানির সম্ভাবনা রয়েছে। মামলাকারী এক শিক্ষক পলাশ রম বলেন, "আমরা বাধ্য হয়ে এই আবেদন করছি। দীর্ঘ ৯ বছর ধরে টাকা পাই না। স্বেচ্ছামৃত্যু ছাড়া আর কি উপায় আছে? তাও আমরা ৩টে বিকল্প দিয়েছি। হাইকোর্টের দিকে তাকিয়ে আছি।"

কী সেই ৩টে বিকল্প? 
আবেদনপত্রে ৩টি দাবির কথা উল্লেখ করেছেন মাদ্রাসা শিক্ষকরা। এক, হয় তাঁদের ৯ বছরের বকেয়া বেতন দেওয়া হোক। দুই, নাহলে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হোক। তিন, এই দুটির কোনওটিই যদি নায়, তাহলে স্বেচ্ছামৃত্যুর অনুমতি দিক হাইকোর্ট।

প্রসঙ্গত, রাজ্যে মোট ২৩৪টি মাদ্রাসা রয়েছে। সেই মাদ্রাসাগুলিতে কর্মরত রয়েছেন মোট আড়াই হাজার শিক্ষক। এখন হাইকোর্টে মামলা করেছেন ১৬ জন শিক্ষক। আরও পড়ুন, 'চাকরির লিখিত আশ্বাস না পেলে সমাধিস্থ করা হবে না', মইদুলের শেষবিদায়ে উত্তেজনা কোতুলপুরে

Read More