Home> কলকাতা
Advertisement

জেরার আগেই অভিযুক্তের ডাক্তারি পরীক্ষা, সিঁথিকাণ্ডে শিক্ষা নিয়ে নয়া নির্দেশিকা লালবাজারের

সিঁথি থানায় পুলিসের মারে প্রৌঢ়ের মৃত্যু, এই অভিযোগকে কেন্দ্র করে বিতর্ক চলছেই।

জেরার আগেই অভিযুক্তের ডাক্তারি পরীক্ষা, সিঁথিকাণ্ডে শিক্ষা নিয়ে নয়া নির্দেশিকা লালবাজারের

নিজস্ব প্রতিবেদন : সিঁথি থানায় লকআপে মৃত্যুর পর এবার নয়া নির্দেশিকা। অভিযুক্ত বা সাক্ষীকে আগে মেডিক্যাল পরীক্ষা করতে হবে। জিজ্ঞাসাবাদের পরেও করতে হবে মেডিক্যাল পরীক্ষা। থানায় নথিভুক্ত করতে হবে জেনারেল ডায়েরি। সিসিটিভি সচল আছে কি না তা নিশ্চিত করতে হবে থানার ওসিকে। সুপ্রিম কোর্ট ও ডি.কে. বসুর গাইডলাইন নির্দিষ্টভাবে মেনে চলতে হবে পুলিসকে। লালবাজার সূত্রে এমনটাই জানা গিয়েছে।

fallbacks

প্রসঙ্গত, সিঁথি থানায় পুলিসের মারে প্রৌঢ়ের মৃত্যু, এই অভিযোগকে কেন্দ্র করে বিতর্ক চলছেই। একদিকে মৃত রাজকুমার সাউয়ের পরিবার দাবি করেছে, মিথ্যা অভিযোগে তাঁকে থানায় তুলে নিয়ে যাওয়া হয়। তারপর লকআপে তাঁর উপর চলে অত্যাচার। মারধর করা হয় তাঁকে। ইলেকট্রিক শক দেওয়া হয়। পুলিসের মারধরের চোটেই মৃত্যু হয় রাজকুমার সাউয়ের।

অন্যদিকে মৃতের পরিবারের অভিযোগ উড়িয়ে পুলিস পাল্টা দাবি করে, হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে রাজকুমার সাউয়ের। এরপর ঘটনায় একাধিক নয়া মোড় এসেছে। ঘটনার পরই হঠাৎ নিখোঁজ হয়ে যায় প্রত্যক্ষদর্শী আশুরাবিবি। তাঁর বয়ানেও মিলেছে অসংগতি। পাশাপাশি পুলিসের বিরুদ্ধে তোলা চাওয়ার অভিযোগ তোলে মৃতর পরিবার। মৃত রাজকুমার সাউয়ের ছেলের দাবি, ১ লক্ষ ২০ হাজার টাকা তোলা দাবি করা হয়েছে তাঁদের কাছে।

আরও পড়ুন, ঘরে ঘুমিয়ে ছিলেন স্বামী, প্রেমিককে সঙ্গে নিয়ে চুপিসাড়ে ঢোকেন স্ত্রী, তারপরই 'কুকীর্তি'!

এরপর নিহতের ছেলের বিরুদ্ধেই এফআইআর দায়ের করেছে পুলিসের। সবমিলিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছে সিঁথিকাণ্ডে। এই পরিস্থিতিতে ভবিষ্যতে আবার যাতে কোনও বিতর্ক তৈরি না হয়, তার জন্য আগাম সতর্ক লালবাজার। সবদিকের আঁটঘাট বেঁধে রাখতে চাইছে লালবাজার।

Read More