Home> কলকাতা
Advertisement

নভেম্বর শেষ হতে চলল, শহরে শীতের দেখা নেই!

একের পর এক পশ্চিমী ঝঞ্ঝার জেরে শহরে শীতের আমেজে বড় ধাক্কা।

নভেম্বর শেষ হতে চলল, শহরে শীতের দেখা নেই!

নিজস্ব প্রতিবেদন : ৪৮ ঘন্টা পর ডিসেম্বর মাস পরতে চলেছে।  অথচ সকালে গায়ে একটা পশমের জামা কিংবা কান-মাথা ঢাকা দেওয়ার সেই পরিচিত ছবিটাই উধাও শহর কলকাতায়। এক লাফে তাপমাত্রা অনেকটাই বেড়েছে। তাই হিমের পরশ উপভোগের বদলে কলকাতা এখন গায়ে সুতির জামা পড়েই রাস্তায়। শীতের পথে ভিলেন পশ্চিমী ঝঞ্ঝা।

জম্মু ও কাশ্মীরের শীতল বাতাস পূর্ব ভারতে শীতের আমেজ আনে। সেই বাতাস বুধবার পর্যন্ত আটকে দিয়েছিল পশ্চিমী ঝঞ্চা। সে বিদায় নিতে না নিতেই নতুন করে আফগান পাক বায়ুমণ্ডলে তৈরি হয়েছে আর একটি পশ্চিমী ঝঞ্ঝা। ফলে শীতের আমেজ আপাতত অধরা। আশার কথা একটাই, যদি এই পশ্চিমী ঝঞ্ঝা বায়ুস্তরের কিছুটা নিচ দিয়ে যায়, তাহলে তার হাত ধরেই কাশ্মীর-হিমালয়ের শীতল হওয়া অনুঘটক হয়ে ঢুকবে কলকাতা সহ দক্ষিনবঙ্গে। নাহলে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহের আগে শীত তো দুরের কথা, তার আমেজ বা পরশটুকুও পাবেন না শহরবাসী।

আরও পড়ুন - প্রতিদিনের সবজির দাম দোকানে লিখে রাখা বাধ্যতামূলক, বিক্রেতাদের নির্দেশ টাস্কফোর্সের

শুক্রবার তাপমাত্রা বেড়ে প্রায় ২০ ডিগ্রি ছুঁয়ে ফেলল পারদ। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা  ১৯.৯ ডিগ্রি সেলসিয়াস । যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। একের পর এক পশ্চিমী ঝঞ্ঝার জেরে শহরে শীতের আমেজে বড় ধাক্কা। তবে সকাল-সন্ধ্যা শীতের হালকা আমেজ থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের বেশ কিছুটা ওপরে থাকায় বেলা বাড়লে সামান্য আর্দ্রতাজনিত অস্বস্তি হবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকার কারণে এই অস্বস্তি। জলীয় বাষ্পের কারণে সকালে কোথাও কোথাও হালকা কুয়াশার সম্ভাবনা। আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের উপরের দিকে জেলাগুলিতে মাঝারি কুয়াশার সম্ভাবনা। আগামী কয়েকদিন বৃষ্টির কোন সম্ভাবনা নেই রাজ্যে। আজ কলকাতায় মূলত পরিষ্কার আকাশ থাকবে।  

 

 

Read More