Home> কলকাতা
Advertisement

Second Hooghly Bridge: দু'দিন বন্ধ থাকবে বিদ্যাসাগর সেতু, কোন পথে ঘুরবে গাড়ি?

Kolkata Vidyasagar Bridge: আগামী ২৯ এবং ৩০ এপ্রিল রাতে বন্ধ থাকবে দ্বিতীয় হুগলী সেতু। শনিবার রাত ১২ টা থেকে রবিবার সকাল ৬ টা পর্যন্ত বন্ধ থাকবে সেতু। রবিবার রাত ১১ টা থেকে পরে দিন সোমবার ভোর ৫ টা পর্যন্ত বন্ধ থাকবে বিদ্যাসাগর সেতু।

Second Hooghly Bridge: দু'দিন বন্ধ থাকবে বিদ্যাসাগর সেতু, কোন পথে ঘুরবে গাড়ি?

অয়ন ঘোষাল: শহরের অন্যতম গুরুত্বপূর্ণ সেতু বন্ধ থাকবে দু'দিন। ২৯ এপ্রিল শনিবার রাত ১১.৫০ থেকে রবিবার সকাল ৬ টা পর্যন্ত বন্ধ থাকবে বিদ্যাসাগর সেতু অর্থাৎ দ্বিতীয় হুগলী ব্রিজ (Second Hooghly Bridge)। আবার রবিবার রাত ১১ টা থেকে সোমবার অর্থাৎ পয়লা মে সকাল ৫ টা পর্যন্ত বিদ্যাসাগর সেতুর উভয় দিকে সমস্ত যান চলাচল বন্ধ থাকবে। রক্ষণাবেক্ষন ও মেরামতির কাজের জন্য পরপর দু'দিন রাতে সম্পূর্ণ বন্ধ বিদ্যাসাগর সেতু। আর জনতার স্বার্থে বিকল্প পথ নিয়ে নির্দেশিকা জারি করল কলকাতা পুলিস।

আরও পড়ুন, Kolkata Police: নাইট রাইডার্সের ম্যাচের আগে হুমকি পোস্ট, দ্বারভাঙার কিশোরকে জেরা করে তাজ্জব পুলিস

বিগত তিন মাস ধরেই বিক্ষিপ্তভাবে মেরামরি ও রক্ষনাবেক্ষনের কাজ চলছিল এই সেতুর। এবার চূড়ান্ত পর্বে মেরামতির জন্য শনি ও রবিবার রাতে সম্পূর্ণ রূপে বন্ধ থাকছে বিদ্যাসাগর সেতু। সেতুর স্বাস্থ্য পরীক্ষার জন্য বন্ধ থাকবে দ্বিতীয় হুগলী সেতু। দু'দিন রাতের বেলায় বন্ধ থাকবে। মেরামতির পাশাপাশি সেতুর স্বাস্থ্য অর্থাৎ ভার বহন ক্ষমতা পরীক্ষা হবে। দীর্ঘদিন ধরেই স্বাস্থ্য পরীক্ষা হয়নি ভারতের এই দীর্ঘতম ঝুলন্ত সেতুর। 

বিগত পাঁচ বছরে সেতুতে প্রায় ২১ শতাংশ অতিরিক্ত গাড়ির চাপ বেড়েছে। তাই এবার সেতুর ভার বহন ক্ষমতার খুঁটিয়ে দেখা হবে। এই মর্মে আজকেই কলকাতা পুলিসের তরফে ইতোমধ্যেই বিজ্ঞপ্তি জারি করা হচ্ছে। বিকল্প ছয়টি রুটের কথা বলা হয়েছে কলকাতা পুলিসের নির্দেশিকায়। এর মধ্যে কোন রাস্তায় ছোট গাড়ি ও কোন রাস্তায় ভারী পণ্যবাহী গাড়ি চলবে, তাও বিস্তারিত ভাবে জানানো হচ্ছে বিজ্ঞপ্তিতে। 

HRBC এর অনুরোধ মেনে গতকাল বৈঠক করে এই সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুলিস। শুধুমাত্র রাতে বিদ্যুসাগর সেতু বন্ধ থাকলেও যানজটের আশঙ্কা থাকছেই। কোন রুট দিয়ে যানবাহন ঘোরানো হবে, তা ঠিক করতে মঙ্গলবার কলকাতা পুলিশের কর্তাদের সঙ্গে বৈঠক করেছেন হাওড়া, ব্যারাকপুর এবং ডায়মন্ডহারবার জেলার পুলিসকর্তারা। এজেসি বোস রোড দিয়ে জিরাট আইল্যান্ড থেকে বিদাসাগর সেতুগামী সব ছোট গাড়িকে টার্ফ ভিউ থেকে হেস্টিংস ক্রসিংয়েক দিকে ঘুরিয়ে দেওয়া হবে। 

ছোট গাড়িগুলি স্ট্র্যান্ড রোড এবং হাওড়া সেতু দিয়ে যাতায়াত করবে। আর বেহালা-আলিপুরের দিক থেকে বিদ্যাসাগর সেতুর দিকে যে লড়িগুলি আসে, সেগুলিকে হসপিটাল রোড, ধর্মতলা, চিত্তরঞ্জন অ্যাভিনিউ, শ্যামবাজার পাঁচ মাথার মোড়, টালা সেতু হয়ে নিবেদিতা সেতু দিয়ে পাঠানো হবে। টালিগঞ্জ-ভবানীপুরের দিক থেকে আসা লরি বা ট্রাককে এক্সাইড মোড়, ধর্মতলা হয়ে নিবেদিতা সেতুতে পাঠানো হবে ওই একই রুটে। আবার বন্দর এলাকা থেকে যে সব লরি এবং ট্রাক শহরের বাইরে যায়, তাদের হেস্টিংস মোড় থেকে ঘুরিয়ে স্ট্র্যান্ড রোড, কিংস ওয়ে, ধর্মতলা হয়ে পাঠানো হবে নিবেদিতা সেতুতে। 

আরও পড়ুন, Medical College Kolkata: হাসপাতালের সার্ভার রুমে আগুন, ফোনের আলোয় অস্ত্রোপচার কলকাতা মেডিক্যালে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Read More